স্টাফ রিপোর্টার : প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এম মোর্শেদ খান ও কারাগারে আটক প্রাক্তন জ্বালানি উপদেষ্টা মাহমুদুর রহমানকে নাইকো কেলেঙ্কারিতে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়েছে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।

সম্প্রতি অ্যাটর্নি জেনারেলের কাছে এ অনুমতি চেয়ে কানাডার জাতীয় পুলিশ বাহিনী একটি চিঠিও পাঠিয়েছে। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহায়তা চেয়ে কমিশনের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠান বলে দুদক সূত্রে জানা যায়।

দুদক সূত্র জানায়, চিঠির জবাবে দুদক সহায়তা দিতে সম্মতি জানিয়ে অ্যাটর্নি জেনারেলের কাছে চিঠি পাঠিয়েছেন, যা পরবর্তী সময়ে কানাডার পুলিশকে জানানো হয়েছে। আলোচনা সাপেক্ষে এম মোর্শেদ খান ও মাহমুদুর রহমানকে জিজ্ঞাসাবাদ করতে পারবে কানাডার পুলিশ।

দুদক কমিশনার মো: সাহাবুদ্দিন চুপ্পু এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘এম মোর্শেদ খান ও কারাগারে আটক মাহমুদুর রহমানকে জিজ্ঞাসাবাদে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশকে সহায়তা করবে দুদক। বিষয়টি এরই মধ্যে অ্যাটর্নি জেনারেলকে জানিয়ে দেওয়া হয়েছে।’

দুদক সূত্রে জানা যায়, কানাডার পুলিশের চিঠিতে একই অভিযোগে প্রাক্তন অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমানকেও জিজ্ঞাসাবাদের সুযোগ চাওয়া হয়েছিল। প্রাক্তন এ মন্ত্রী মৃত্যুবরণ করেছেন কানাডা পুলিশ এ বিষয়ে অবগত না থাকায় চিঠিতে তার নাম উল্লেখ করেছিল।’

সূত্র আরো জানায়, ২০০৩ সালে সফরের সময় কানাডার প্রাক্তন সিনেটর ম্যাক হেরপ প্রাক্তন অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমান, পররাষ্ট্রমন্ত্রী এম মোর্শেদ খান ও আটক প্রাক্তন জ্বালানি উপদেষ্টা মাহমুদুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। কানাডায় ম্যাক হেরপের বিরুদ্ধে অভিযোগ, তিনি গ্যাসক্ষেত্র উন্নয়ন ও তেল, গ্যাস আহরণে বহুজাতিক কোম্পানি নাইকো রিসোর্সেস লিমিটেডকে কাজ পাইয়ে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশে এসে লবিং করেছিলেন।

রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এই অভিযোগ খতিয়ে দেখার জন্য প্রাক্তন ওই দুই মন্ত্রী ও জ্বালানি উপদেষ্টাকে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে অ্যাটর্নি জেনারেলকে চিঠি দিয়েছিলেন।

(ওএস/এস/জুলাই ০৮, ২০১৪)