স্টাফ রিপোর্টার : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির সাবেক নেতা আব্দুল জব্বারকে পলাতক ঘোষণা করে তার অনুপস্থিতিতেই মামলার কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ মঙ্গলবার এই নির্দেশ দিয়ে অভিযোগ গঠনের শুনানির জন্য ২০ জুলাই দিন ঠিক করে দেন।

পলাতক জব্বারের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হিসেবে মামলা লড়ার জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী আবুল হাসানকে নিয়োগ দিয়েছে ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের প্রসিকিউটর জাহিদ ইমাম জানান, আদালতের আদেশে জব্বারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তাকে গ্রেপ্তার করা সম্ভব না হওয়ায় এরপর নিয়ম অনুযায়ী পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তাতেও তিনি ট্রাইব্যুনালে হাজির না হওয়ায় বিচারক তাকে পলাতক ঘোষণা করে অভিযোগ গঠনের শুনানি শুরুর নির্দেশ দিয়েছে।

পিরোজপুরের সাবেক সাংসদ আবদুল জব্বারের বিরুদ্ধে পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের ঘটনায় গত ১মে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে ট্রাইব্যুনালের প্রসিকিউশন। মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ছাড়াও ৩৬ জনকে হত্যা, ২০০ জনকে ধর্মান্তরিতকরণ, ৫৫৭টি বাড়িঘরে লুটপাট চালানো ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

এসব অভিযোগ আমলে নিয়ে ট্রাইব্যুনাল গত ১২ মে জব্বারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

আনুষ্ঠানিক অভিযোগে বলা হয়, আব্দুল জব্বারের শ্বশুর ছিলেন স্থানীয় মুসলীম লীগ নেতা। জব্বার নিজে ছিলেন পিরোজপুরের মঠবাড়িয়া থানা শান্তি কমিটির চেয়ারম্যান। জাতীয় পার্টির টিকিটে মঠবাড়িয়া থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি।

তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, আনুমানিক ৮০ বছর বয়সী এই প্রকৌশলী বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা প্রবাসী।

(ওএস/এটিআর/জুলাই ০৮, ২০১৪)