ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : মধুমাস জৈষ্ঠ্যের শুরুতেই বাজারে উঠেছে ঈশ্বরদীর সুস্বাদু দেশি লিচু। ফলন কম হলেও বাজারে লিচুর দাম ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। লিচু বিক্রেতারা বলছেন, রমজান মাস শুরু হয়েছে। এতে লিচু বিক্রি কম হচ্ছে। এ কারণে লিচু চাষি ও বাগান মালিকেরা তড়িঘড়ি করে লিচু বিক্রির জন্য বাজারে নিয়ে আসছেন।

লিচু ব্যবসায়ীরা জানান, জৈষ্ঠ্য মাসের প্রথম দিকে এখানকার হাট-বাজার ও বাগান থেকে লিচু বিক্রি শুরু হয়েছে। তুলনামূলক এবার দেশি লিচুর দাম কিছুটা কম। শুরু থেকেই লিচু বিক্রিতে ব্যাপক চাহিদা রয়েছে। ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় ক্রেতারা লিচু কিনতে দোকান ও হাট-বাজারে ভিড় করছেন। গতবার মৌসুমের শুরুতে ১০০ লিচু বিক্রি হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। কিন্তু এবার শুরুতেই দাম কম। হাট-বাজারে এবার ১০০ লিচু বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত।

সোমবার ঈশ্বরদীর জযনগরের লিচু হাটে দেশী (আঠি) লিচু প্রতি হাজার ১,০০০ হতে ১,১০০ টাকা দরে বিক্রি হয়েছে। এই হিসেবে ১০০ লিচুর পাইকারী দাম ১০০ টাকা হতে ১১০ টাকা। চাষিরা জানান, ২-৩ দিনের মধ্যেই বোম্বাই জাতের লিচু বাজারে আসবে। বোম্বাই লিচুর দাম কিছুটা বাড়বে।

সাঁড়া ইউনিয়নের মাঝদিয়া গ্রামের লিচু ব্যবসায়ী সবুজ আলী জানান, বাজারে প্রথম লিচু আসায় ক্রেতারা আগ্রহ ভরে লিচু কিনছেন। গতবারের তুলনায় এবার গাছে লিচু আকারে বড় ও রসালো হয়েছে। লিচুর রংও টসটসে লাল। ফলে ক্রেতারা দেখেই লিচু কিনছেন। এখন প্রতিদিন তিনি ১০ থেকে ১২ হাজার লিচু বিক্রি করেছেন।

শহরের রেলগেটের লিচুর বিক্রেতা সোহরাব হোসেন বলেন, জৈষ্ঠ্য মাসের প্রথম থেকে লিচু বাজারে আসতে শুরু করেছে। খুচরা বিক্রির পাশাপাশি পাইকারীভাবে ঈশ্বরদীর দেশি রসালো লিচু রাজধানী ঢাকাসহ কয়েকটি জেলায় নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

গত সোমবার বিকেলে সরেজমিন ঘুরে দেখা গেছে, শহরের রেলগেট, বাজার, জংসন ষ্টেশন, চাঁদ আলীমোড়সহ ১০টি স্থানে লিচু ব্যবসায়ীরা ডালিতে সাজিয়ে লিচু বিক্রি করছেন।

এছাড়া উপজেলার ছলিমপুর, সাহাপুর, পাকশী, দাশুড়িয়া, মুলাডুলি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ও সড়কের মোড়ে মোড়ে দেশি লিচু বিক্রি করতে দেখা গেছে।

ছলিমপুরের মানিকনগর মধ্যপাড়া গ্রামের লিচু চাষি ও বাগান মালিক বাদশা প্রামাণিক জানান, এবার গাছে মুকুল কম আসায় গতবারের তুলনায় লিচুর ফলন হয়েছে কম। কিন্তু খরা না হওয়ায় লিচু ঝড়ে পড়েনি। তবে রোজা শুরু হওয়ায় লিচুর চাহিদা কম থাকায় অনেকটা কম দামেই দেশি লিচু বিক্রি করছেন।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আ: লতিফ জানান, ঈশ্বরদীতে সাড়ে তিন হাজার হেক্টর জমিতে লিচুর আবাদ রয়েছে। কিন্তু মুকুল কম আসায় এবার এখানকার ৪৫ ভাগ গাছে লিচু ধরেছে। বাজারে ইতিমধ্যে দেশি লিচু বিক্রি শুরু হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে বাজারে ঈশ্বরদীর বিখ্যাত বোম্বে লিচু বাজারে আসবে। বোম্বে লিচুর উৎপাদন ভালো হলে চাষিরা লাভবান হবেন বলে আশা করা যাচ্ছে।

(এসকেকে/এসপি/মে ২১, ২০১৮)