আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : দুবাই প্রবাসী ফিলিপাইনের এক নাগরিকের ফেলো যাওয়া ব্যাগ কুড়িয়ে পেয়ে তা ওই নাগরিকের কাছে ফিরিয়ে দিয়ে সততার নজির স্থাপন করেছেন বাংলাদেশী নাগরিক ছরোয়ার হাওলাদার। ফলশ্রুতিতে দুবাই এয়ারপোর্ট কর্তৃপক্ষের কাছ থেকে সততার পুরস্কার পেয়েছেন দুবাই প্রবাসী বরিশাল জেলার গৌরনদী উপজেলার দক্ষিণ বিল্বগ্রামের বাসিন্দা আব্দুর রশিদ হাওলাদারের পুত্র ছরোয়ার হাওলাদার।

তিনি (ছরোয়ার) বাংলাদেশ আওয়ামীলীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী নবীন লীগের দুবাই শাখার শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক। বৃহস্পতিবার রাতে দুবাই এয়ারপোর্ট কর্তৃপক্ষ তাকে সম্মাননা পুরস্কার প্রদান করেন।

প্রবাসী ছরোয়ার হাওলাদার জানান, কয়েকবছর থেকে তিনি দুবাই ফুজায়রা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পোর্টার পদে চাকরি করে আসছেন। গত ২৫ জুন বাসা থেকে মসজিদে যাওয়ার পথে তিনি দুবাই প্রবাসী ওয়ালিদ নামের এক ফিলিপিন নাগরিকের মানি ব্যাগ রাস্তায় কুড়িয়ে পান। পরবর্তীতে ব্যাগটি বাসায় নিয়ে খুললে ব্যাগের মধ্যে বিপুল পরিমান ডলার ও দুবাইর দিরহামসহ প্রয়োজনীয় কাগজপত্রের সাথে মোবাইল নম্বর পান।

ছরোয়ার আরও জানান, ডলার ও দিরহামসহ ব্যাগটি ফিরিয়ে দেয়ার জন্য ওয়ালিদ নামের ওই ব্যক্তির মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় ব্যাগটি নিয়ে স্থানীয় মসজিদের ইমামের কাছে যান। পরবর্তীতে ইমামের পরামর্শে পূনরায় অসংখ্যবার ফোন করার পর ফিলিপিনের ওই নাগরিক মোবাইল রিসিভ করেন। এরপর দুবাইতে ছরোয়ারের ঠিকানা নিয়ে ফিলিপিনের ওই নাগরিক ব্যাগসহ ডলারগুলো নিয়ে যায়।

একপর্যায়ে এয়ারপোর্ট কর্তৃপক্ষ ছরোয়ারের সততার বিষয়টি জানতে পেরে অর্থ ফেরত পাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য ওয়ালিদ নামের ওই ব্যক্তির কাছে ফোন করে ঘটনার সত্যতা খুঁজে পান। পরবর্তীতে দুবাই এয়ারপোর্ট কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত হওয়ার পর তাকে (ছরোয়ার) বৃহস্পতিবার রাতে এক হাজার ডলারসহ সম্মাননা প্রদান করে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

এ ব্যাপারে জেলার দুইবারের শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, মাহিলাড়া ইউনিয়নের সন্তান ছরোয়ার হাওলাদার প্রবাসে যে সততার উদাহরন দিয়েছে তা বাংলাদেশসহ বরিশালের ভাবমূর্তি উজ্জল করেছে।

(টিবি/এসপি/ জুন ৩০, ২০১৮)