আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : শিক্ষার্থীদের আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষা খাতকে ডিজিটাল করার লক্ষে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় আগৈলঝাড়ায় দু’টি শিক্সা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে “শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শেখ রাসেল ডিজিটাল ক্লাশরুম”। তবে আধুনিক প্রযুক্তির ব্যবহার থেকে উপেক্ষিত রয়েছে জেলার একমাত্র ডিজিটাল স্কুল রাজিহার মাধ্যমিক বিদ্যালয়! 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহম্মেদ রাসেল জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় উপজেলার প্রত্যন্ত এলাকা রাজিহার ইউনিয়নের বাহাদুরপুর নিশিকান্ত গাইন গার্লস স্কুল এ্যান্ড কলেজ ও বাহাদুরপুর উচ্চ বিদ্যালয়ে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শেখ রাসেল ডিজিটাল ক্লাশরুম’ স্থাপন করা হবে। সু-সজ্জিত ডিজিটাল ল্যাবে থাকবে ১০টি ল্যাপটপ কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, ইন্টারনেট কানেকশনসহ আধুনিক প্রযুক্তির সকল সুবিধা।

এ লক্ষে শিক্ষা প্রতিষ্ঠান দু’টির প্রধানদের সাথে সরকারের প্রকল্প দপ্তরের চুক্তিনামা স্বাক্ষর করা হয়েছে। তবে, জেলা প্রশাসকের উদ্বোধন করা জেলার একমাত্র ডিজিটাল স্কুলের দাবিদার রাজিহার মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল কম্পিউটার ল্যাব না থাকায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা আধুনিক প্রযুক্তির সাথে পরিচিত হতে না পেরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা ও শিক্ষা থেকে বঞ্চিত হয়ে আসছে।

(টিবি/এসপি/জুলাই ০৪, ২০১৮)