কুমিল্লা প্রতিনিধি : দেশবরেণ্য জনপ্রিয় সফল কণ্ঠশিল্পী আসিফ আকবরের একক এ্যালবামের টার্গেট সং নূরজাহানের নাম পাল্টে ‘জানরে’ নামে নামকরণ করেছেন এই শিল্পী। বিগত বছরগুলোতে তার এ্যালবামের নামে গান দেশ ও দেশের বাইরে ব্যাপক সাড়া পেয়ে তিনি জনপ্রিয়তার শীর্ষে ওঠে আসেন।

কুমিল্লার কৃতী সন্তান আসিফ আকবর একযুগের অধিক সময় শ্র“তাদের ভালো ভালো গান উপর দিয়ে আসছেন। এবারও তিনি শ্র“তাদের কথা বিবেচনা করে দক্ষতা ও যত্ম করে ‘জানরে’ এ্যালবারের গানটি গেয়েছেন।

এই এ্যালবামের ভিতরে নূরজাহান নামের গানটিও থাকবে। তিনি দৈনিক উত্তরাধিকার ৭১ নিউজ’র মাধ্যমে শ্র“তাদের ভালোবাসা ও দোয়া কামনা করেছেন। সঙ্গীত জগতে যেন আরো ভালো কিছু দিতে পারি এই প্রত্যাশা করেন তিনি।

জানা যায়, শুধু অ্যালবামের নামেই নয়, পরিবর্তন এনেছেন অ্যালবাম এবং গান প্রকাশের রণকৌশলও। সব মিলিয়ে সংগীত ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংসে এসে ভালই হিসাব-নিকাশ করছেন এই অডিও যুবরাজ। বলছেন, যে করেই হোক আমি আমার আগামী প্রজন্মের জন্য এই গানবাজারকে বাসযোগ্য করে যেতে চাই। এদিকে টানা প্রায় ছ’মাস ধরে নিজের নতুন একক ‘নূরজাহান’ নিয়ে জোর প্রচারণা চালালেও হুট করে নাম পরিবর্তন করার কি কারণ? এটাও কি গানবাজারের চেহারা বদলানোর অংশ!

আসিফ অট্টহাসি দিয়ে বলেন, আরে না। তা হবে কেন? পরিবর্তিত পরিস্থিতিতে অ্যালবামের নাম পরিবর্তন হতেই পারে। এতোদিন ‘নূরজাহান’ ছিল। কারণ, এটাই ছিল আমাদের টার্গেট সং। তবে সম্প্রতি ‘জানরে’ শীর্ষক আরেকটি গান বেঁধেছি আমরা। দেখলাম এটাই হওয়া উচিত আমাদের টার্গেট সং। আসলে প্রতি অ্যালবামের নাম আর টার্গেট সংয়ের হিসাব ঠিকমতো না কষলে ঝামেলা হয়। এটা অবশ্য আমাদের ট্র্যাডিশনাল ভাবনা। না ভেবেই উপায় কি? আমি তো আবার অডিও যৌবনের শেষ বংশধর!

ঈদের আগে আসিফের নতুন গান কিংবা অ্যালবাম প্রকাশের খবর না থাকলেও এরই মধ্যে আরও বেশ কিছু নতুন পরিকল্পনা নিয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে এখন থেকে তিনি ফিজিক্যাল অ্যালবাম সচরাচর প্রকাশ করবেন না। করলেও বছরে সর্বোচ্চ একটি। তিনি এখন শতভাগ মনোযোগ দিয়েছেন ডিজিটালি গান প্রকাশের দিকে। তার ভাষায় এই বাজারে ঢাকঢোল পিটিয়ে ফিজিক্যাল অ্যালবাম প্রকাশ করে সেটা বিক্রি হবে সর্বোচ্চ ৫ হাজার! আর আমি সেই অ্যালবাম শুধু একটি মুঠোফোন অপারেটরের কাছ থেকে পাচ্ছি ন্যূনতম ৩০ হাজার। আর এসব যোগ বিয়োগ করে আসিফের নতুন সিদ্ধান্ত, এই ঈদে তার কোন ফিজিক্যাল অ্যালবাম মুক্তি পাচ্ছে না। তবে কি ডিজিটালি মুক্তি পাচ্ছে নতুন একক ‘জানরে...’? না, তাও পাচ্ছে না। তবে ঈদের পরে ডিজিটালি মুক্তি পাচ্ছে ‘জানরে..’। যে অ্যালবামে গান থাকছে মাত্র পাঁচটি। গানের শিরোনামগুলো এমন- জানরে, নূরজাহান, দস্যি ছেলে, নেশা ও ভুল।

এ পাঁচটি গানের ডিজিটাল অ্যালবাম ঈদের পরপরই মুক্তি পাচ্ছে। আসিফ বলেন, ডিসেম্বর পর্যন্ত ‘জানরে...’ অ্যালবামের সবক’টি গান পর্যায়ক্রমে ডিজিটালি প্রকাশ করবো। এরপর ডিসেম্বরে গিয়ে ফিজিক্যালি অ্যালবামটি প্রকাশ করবো। আমি চাই মুঠোফোনে ডিজিটালি গান প্রকাশের বিষয়টি সবার কাছে আরও বেশি পরিষ্কার হোক। কারণ, এই বিষয়ে এখনও আমাদের শিল্পী-শ্রোতাদের মধ্যে ধোঁয়াশা আছে। এই ধোঁয়া কেটে গেলেও গানবাজারে নতুন জোয়ার উঠবে। এমন ভাটা আর থাকবে না। সব মিলিয়ে এটুকু স্পষ্ট আসিফ এখন গানবাজারে ডিজিটাল জোয়ারের অপেক্ষায় আছেন। কাজও করছেন সে মোতাবেক। বলে রাখা ভাল, বছর দেড়েক আগেও মুঠোফোনে ডিজিটালি গান প্রকাশের নতুন কালচারের ঘোর বিরোধী ছিলেন এই যুবরাজ। এদিকে এই ঈদে নতুন গান পাচ্ছেন না বলে আসিফ ভক্তরা খুব বেশি হতাশ হওয়ার কারণ নেই। কারণ দ্রুতগতিতে কাজ চলছে ডলি-আসিফের প্রথম দ্বৈত অ্যালবামের রেকর্ডিং। সাউন্ডটেকের অর্থায়নে এ অ্যালবামটি প্রকাশের কথা রয়েছে ঈদ উৎসবে।


(এইচকেজে/এটিআর/জুলাই ১৬, ২০১৪)