স্টাফ রিপোর্টার : বিসিক জামদানি-শিল্প নগরীতে যারা প্লট বরাদ্দ পেয়েছেন তারা নির্ধারিত সময়ের মধ্যে শিল্প স্থাপন না করলে তাদের প্লট বাতিল করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) আয়োজিত সপ্তাহব্যাপী জামদানি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, যেকোনো শিল্পের টেকসই উন্নয়নে পরিকল্পিত অবকাঠামো দরকার। আর সরকার সম্ভাবনাময় জামদানি শিল্পের উন্নয়নে পরিকল্পিত অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ বাস্তবায়ন করছে। প্রায় ৫ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে বিসিক জামদানি-শিল্প নগরী ও গবেষণা কেন্দ্র।

তিনি বলেন, ২০ একর জমির ওপর স্থাপিত শিল্প নগরীতে মোট ৪০৯টি প্লট গড়ে তোলা হয়েছে। ইতোমধ্যে ৩৯৯টি প্লট উদ্যোক্তাদের মাঝে বরাদ্দ করা হয়েছে। বরাদ্দ দেওয়া এসব প্লটে শিল্প স্থাপন না করা হলে তাদের প্লট বাতিল করা হবে। যারা প্লট বরাদ্দ নিতে আগ্রহী তাদের মাঝে আবার নতুন করে বরাদ্দ দেওয়া হবে।

মন্ত্রী বলেন, ২০০৮-০৯ অর্থবছরে বাংলাদেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ৪৮ লাখ মার্কিন ডলারের জামদানি রপ্তানি হয়। ২০১০-১১ অর্থবছরে এসে তা দাঁড়ায় ১ কোটি ৪ লাখ ডলারে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, জামদানি নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের প্রথাগত বির্তক রয়ে গেছে। তবে এক্ষেত্রে বাংলাদেশের পাল্লা ভারী রয়েছে। এদেশের জামদানি হাজার বছর ধরে চলে আসছে। এটা কোনো আরোপিত শিল্প নয়।

শিল্প সচিব মঈন উদ্দিন আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিসিক সভাপতি শ্যামসুন্দর সিকদার ও বিভিন্ন শিল্প উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

(ওএস/এটিআর/জুলাই ১৭, ২০১৪)