চন্দন সাহা, লাকসাম (কুমিল্লা) : চলনে একেবারেই সাদামাটা। মিশতে পারেন সবার সঙ্গে, খোলা মনে। কিন্তু ব্যক্তিত্বে তার অবস্থান অনন্য উচ্চতায়। এসব গুণেই ছোট-বড় সবার মনে জায়গা করে নেন অল্প সময়ে। সিনিয়র এএসপি সার্কেল (লাকসাম-মনোহরগঞ্জ) নাজমুল হাসান সম্পর্কে এভাবেই বলছিলেন তার এক সহকর্মী।

পুলিশ সুপার নাজমুল হাসান সম্পর্কে তার সহকর্মী যে বাড়িয়ে বলেননি, তার প্রমাণ মিলে বিভিন্ন কাজেক্ষেত্রে। নাজমুল হাসান তার ব্যক্তিত্ব এবং পেশাদারিত্ব দিয়ে সবাইকে জয় করেছেন। তাঁর অধীনে ২টি থানা ও ১টি তদন্তকেন্দ্র। তত্ত্বাবধানে রয়েছেন প্রায় শতাধিক পুলিশ। অথচ তাঁর চলাফেরা একেবারেই সাদামাটা। অন্যান্য পুলিশ কনস্টেবলদের সঙ্গে কথা বলেন সহকর্মীর মতো।

৩১তম বিসিএসে উত্তীর্ণ হয়ে ২০১৩ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এর পর থেকে জিরো টলারেন্সে সন্ত্রাস দমন, অবৈধ অস্ত্র উদ্ধার, চুরি, ডাকাতি ও মাদক নিয়ন্ত্রণ করে এলাকাব্যাপী শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সক্ষম হয়েছেন নিরহংকারী, সদালাপী, নির্লোভ ও সাদা মনের এ পুলিশ কর্মকর্তা ।

লাকসাম-মনোহরগঞ্জ সার্কেলে তিনি দায়িত্ব গ্রহণের পর থেকে কঠোর হাতে দমন করেন অনৈতিক কর্মকান্ড। যে কোনো অপ্রীতিকর ঘটনা শুনলেই সাথে সাথে তিনি ফোর্স নিয়ে ঘটনাস্থলে ছুটে যান। বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে অসামাজিক কার্যকলাপ বন্ধ করেন। এছাড়াও বাল্যবিবাহ, জঙ্গিবাদ, জুয়া, মাদকমুক্ত একটি সুন্দর সমাজ গড়তে তিনি অনন্য অবদান রেখে যাচ্ছেন। রাতদিন অক্লান্ত পরিশ্রম করে অপরাধ দমনে সফলতা অর্জন করেছেন তিনি। শুধু তাই নয়; নিয়মিত সেমিনারের মাধ্যমে অপরাধ দমনে নতুন প্রজন্মকেও উদ্বুদ্ধ করেন তিনি। জনসাধারণের কাছে তিনি একজন সৎ, নিষ্ঠাবান পুলিশ কর্মকর্তা হিসাবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। তার সার্বিক তত্ত্বাবধানে ও দিক নির্দেশনায় কাজ করে যাচ্ছেন অন্যান্য পুলিশ কর্মকর্তারাও।

একদিকে যেমন অল্পদিনেই এ পুলিশ কর্মকর্তা সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ মানুষের মাঝে সৎ ও নিষ্ঠাবান ব্যাক্তি হয়ে উঠেছেন। অপরদিকে স্থানীয় চোরাচালানী, জুয়ারী, মাদকসেবী ও অপরাধীদের মাঝে হয়ে উঠেছেন আতংক। যেকোনো অভিযোগ আসলে সরাসরি তিনি ঘটনাস্থলে পৌঁছে সঠিক তদন্তের মাধ্যমে সত্যতা যাচাই করেন। অনেক ঘটনা মীমাংসা করে দেন নিজেই। তিনি একজন নিরহংকারী সাদা মনের মানুষ। নিজেকে নিয়ে কোন গর্ব ও অহংকার নেই তার। তিনি সবাইকে সম-মূল্যায়নের মাধ্যমে আইনসেবা নিশ্চিত করছেন।

(সিএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৮)