জকিগঞ্জ (সিলেট) প্রতিনিধি : সিলেটের জকিগঞ্জের সব কয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থীদের সময় মতো উপস্থিতি ও প্রস্থান নিশ্চিতের লক্ষ্যে ডিজিটাল হাজিরার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। প্রাথমিকভাবে ২০টি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা যন্ত্র সরবরাহ করা হয়েছে সম্প্রতি। এর মধ্যে বিয়াবাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হাজিরা যন্ত্রটি চালুর আগেই পানি ঢেলে বিকল করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার।

গতকাল দুপুরে বিয়াবাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হয়ে উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ বায়োমেট্রিক যন্ত্রটি বিকল করার বিষয়টি নিশ্চিত হন এবং যন্ত্রটি জব্দ করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফৌজিয়া বেগম যন্ত্রটি বিকল করার কথা প্রথমে অস্বীকার করেন। যন্ত্রটি প্রধান শিক্ষক কর্তৃক বিকল করার প্রমাণ হিসেবে একটি ভিডিও চিত্র দেখান উপজেলা চেয়ারম্যান। তখন প্রধান শিক্ষক বলেন ব্যাটারী লাগানোর জন্য আমরা স্ক্রু ড্রাইভার দিয়ে যন্ত্রটি খুলেছিলাম, বিকল হবে তা বুঝতে পারিনি। তবে তিনি পানি ঢেলে নষ্ট করার কথা অস্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছেন।

ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বিরেন্দ্র চন্দ্র দাস বলেন, ভালো উদ্যোগকে আমরা স্বাগত জানিয়েছি। কিন্তু বিয়াবাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেনো বায়োমেট্রিক যন্ত্রটি বিকল করলেন সেটি আমার বোধগম্য নয়। এ বিষয়ে তাকে অফিসে ডেকে ব্যাখ্যা চাওয়া হবে।

(এসপি/এসপি/নভেম্বর ০৫, ২০১৮)