নিউক ডেস্ক : দেশে নবজাতকের মৃত্যুর হার আশংকাজনকভাবে বেড়ে গেছে। গত বছরের এক চরিপে দেখা যায়, দেশের সরকারি মেডিক্যাল কলেজ ও স্বাস্থ্য ইন্সটিটিউটগুলোতে ৮৬ হাজারেরও বেশি শিশু জন্মগ্রহণ করেছিল।

এরমধ্যে ৫ হাজার ৫৫টি নবজাতক মাতৃগর্ভেই মারা যায়। অার ৭ হাজার ৭৪৬টি নবজাতক মারা গেছে জন্মের ২৮ দিনের মধ্যে। ৮ হাজার ১৪২টি শিশু মারা গেছে জন্মের এক বছর পূর্ণ না হতেই।

দেশের ১৩টি সরকারি মেডিক্যাল কলেজ এবং রাজশাহীতে অবস্থিত শিশু ও মাতৃ স্বাস্থ্য ইন্সটিটিউট(অাইসিএমএইচঅার) থেকে পাওয়া তথ্য নিয়ে এই পরিসংখ্যান তৈরি করেছে স্বাস্থ্য সেবা অধিদপ্তর (ডিজিএইচএস)।জানা যায়, গতবছর জীবিত অবস্থায় নবজাতক জন্মের হার সবচেয়ে বেশি ছিল চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (সিএমসিএইচ)। সেখানে গত বছর মোট ১২ হাজার ৫৭৬টি নবজাতক জন্ম নেয়। অার এই হার সবচেয়ে কম ছিল দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে জীবিত অবস্থায় জন্ম নেয় ১ হাজার ৯০২টি শিশু। ঢাকা মেডিক্যাল কলেজে গর্ভাবস্থার ২০ সপ্তাহের মধ্যে শিশুমৃত্যুর হার ছিল সবচেয়ে বেশি। অার এই হার কম ছিল রাজশাহীর অাইসিএমএইচঅার-এ। তবে গর্ভাবস্থার ২০ সপ্তাহের মধ্যে ভ্রূণ মারা যাওয়ার হার সবচেয়ে বেশি ছিল সিএমসিএইচ-এ। সেখানে জন্ম নেওয়া ১২ হাজার ৫৭৬ টি শিশুর মধ্যে মারা গেছে ১ হাজার ৫৪৬টি।

(ওএস/এটিআর/জুলাই ১৯, ২০১৪)