স্টাফ রিপোর্টার : রোববার থেকে শুরু হচ্ছে ট্রেনের ঈদের অগ্রিম টিকেট বিক্রি। এ দিন ২৪ জুলাইয়ের অগ্রিম টিকেট কিনতে পারবেন যাত্রীরা। ঈদ উপলক্ষে ২০ জুলাই রোববার থেকে শুরু হওয়া অগ্রিম টিকেট বিক্রি চলবে ২৭ জুলাই পর্যন্ত।

২৪ জুলাই যাত্রার টিকেট ২০ জুলাই, ২৫ জুলাই যাত্রার টিকেট ২১ জুলাই, ২৬ জুলাই যাত্রার টিকেট ২২ জুলাই, ২৭ জুলাই যাত্রার টিকেট ২৩ জুলাই এবং ২৮ জুলাই যাত্রার টিকেট ২৪ জুলাই বিক্রি করা হবে।

রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও দিনাজপুরসহ গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন থেকে অগ্রিম টিকেট বিক্রি করা হবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন জানান, অগ্রিম টিকেট বিক্রি ছাড়াও বাংলাদেশ রেলওয়ে ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের সুবিধার্থে ৫ জোড়া বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। বিভিন্ন রুটে ঈদের আগে এ ট্রেনগুলো চলাচল করবে।

রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা থেকে দেওয়ানগঞ্জ বাজার, ঢাকা থেকে পার্বতীপুর, ঢাকা থেকে খুলনা এক জোড়া করে এবং চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে ২ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

বিশেষ ট্রেনগুলো ঈদের তিন দিন আগে থেকে চলাচল করবে এবং ঈদের একদিন পর থেকে ৫ থেকে চাহিদা মাফিক ৭ দিন পর্যন্ত চলাচল করবে।

এদিকে, রেলওয়ের পাহাড়তলী ও সৈয়দপুর রেলওয়ের কারখানায় মোট ১৬৬টি কোচ মেরামত ও সংস্কার করা হচ্ছে। ঈদের সময় এই কোচগুলো অতিরিক্ত কোচ হিসেবে বিভিন্ন ট্রেনে সংযোজন করা হবে।

অগ্রিম টিকেট বিক্রির সময় সংশ্লিষ্ট স্টেশনগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রেল পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের এ সময় গুরুত্বপূর্ণ স্টেশনগুলোকে মোতায়েন করা হবে।

(ওএস/এস/জুলাই ১৯, ২০১৪)