নিউজ ডেস্ক :

ফিশ কাবাব
উপকরণ : রুই মাছের পিঠের অংশ ২৫০ গ্রাম, আলু ২টি, পেঁয়াজ বেরেন্ডা আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, ডিম ১টি এবং ভাজার জন্য তেল।
প্রস্তুত প্রণালি : প্রথমে মাছ কুটে ভালো করে ধুয়ে নিন। এরপর ডুবো পানিতে মাছের পিঠের অংশ ভালো করে সিদ্ধ করে নিন। আলু সিদ্ধ করে নিন। এরপর খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। মাছের কাঁটা বেছে হাত দিয়ে চটকিয়ে নিন। মাছের কিমার সঙ্গে বাকি সব উপকরণ ভালো করে হাত দিয়ে মাখিয়ে প্রথমে গোল ও পরে চ্যাপ্টা করে ডুবন্ত গরম গরম তেলে ভেজে পরিবেশন করুন।



চিকেন সাসলিক
উপকরণ : মুরগির মাংস ২ কাপ, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, চিনি আধা চা চামচ, গাজর ১৫ টুকরা, পেঁয়াজ ৫টি, কাঁচা মরিচ ১০টি, ক্যাপসিকাম ৩ টুকরা, তেল ৪ টেবিল চামচ, ছোট কাঠি ৫টি, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: সব উপকরণ একত্রে মেখে ৩০ মিনিট রেখে দিন। এবার কাঠিতে একে একে পেঁয়াজ, মাংস, গাজর, মরিচ ও টমেটো গেঁথে নিন। ফ্রাইপ্যানে তেল দিয়ে মাংস বিছিয়ে ঢেকে দিন। এরপর উল্টে দিন। পাঁঁচ মিনিট পর নামিয়ে ফেলুন।



ক্রিম পুডিং
উপকরণ: ঘন দুধ ২ কাপ, চিনি ১ কাপ, মুরগির ডিম ৪টি, এলাচ গুঁড়ো ২টি, ক্রিম ২ টেবিল-চামচ।
প্রণালি: ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিতে হবে। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়ো ও ক্রিম ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে মিশ্রণটি ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে ভাপে সিদ্ধ অথবা প্রেসার কুকারে পানি দিয়ে ১৫-২০ মিনিট ভাপে রাখতে হবে। পুডিং নিজে থেকে ঠাণ্ডা হতে দিতে হবে। ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিতে হবে। প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে দিতে হবে। ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে পরিবেশন করা যায় মজাদার ক্রিম পুডিং।

বিন্নি চালের গুড়ের পায়েস
উপকরণ : বিন্নি চাল ২৫০ গ্রাম, খেজুরের গুড় পরিমাণমতো, দুধ ২ লিটার, দারুচিনি ১ টুকরা, চাল ভালো করে ধুয়ে ঝাঝরিতে পানি ঝরিয়ে রাখুন।
প্রস্তুত প্রণালি: প্রথমে একটি পাতিলে দুধ ভালো করে ফুটিয়ে নিয়ে তাতে আগে থেকে পানি ঝরানো চাল দিয়ে ভালো করে ফুটিয়ে নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। যখন চাল সিদ্ধ হয়ে আসবে তখন তাতে পরিমাণ মতো খেজুরের গুড় ও দারুচিনি দিয়ে আবার নাড়তে হবে। যখন পায়েস ঘন হয়ে আসবে তখন সেটি নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে কিছুক্ষণ রেখে সাজিয়ে পরিবেশন করুন।



দুধ সেমাই
উপকরণ: সেমাই ১ প্যাকেট, দুধ ৩ লিটার, এলাচ ৩ টুকরা, বাদাম ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, চিনি ২ কাপ (পরিমাণমতো), ঘি ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: সেমাই ভেঙে নিন। ঘি গরম হলে এলাচ দিন। সেমাই দিয়ে হাল্কা বাদামি করে ভেজে নিন। দুধ অল্প আঁচে জ্বালিয়ে ১.৫ লিটার করুন। দুধের মধ্যে ভেজে রাখা সেমাই দিয়ে নেড়ে চিনি দিন। ১০ মিনিট অল্প আঁচে রেখে নামিয়ে ফেলুন। পরিবেশনের পাত্রে ঢেলে বাদাম কুচি ও কিশমিশ ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।


(ওএস/এইচআর/জুলাই ২০, ২০১৪)