স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদ নির্মূলে কঠোর অবস্থানে রয়েছে বর্তমান সরকার। আর এর প্রেক্ষিতে বিভিন্ন পর্যায়ে কাজ চালিয়ে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় জঙ্গিবাদ প্রতিরোধ এবং প্রতিকারের লক্ষে দেশের বিমা কোম্পানিগুলোকে সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) হিসাবে জঙ্গিবাদ বিরোধী চলচ্চিত্র নির্মাণ করার নির্দেশনা দিয়েছে সরকার।

এ সংক্রান্ত একটি নির্দেশনা ইতোমধ্যে বিমা কোম্পানিগুলোর নিয়ন্ত্রক সংস্থার কাছে এসে পৌঁছেছে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি মাসের ১৫ তারিখ এ সংক্রান্ত একটি চিঠি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কাছে এসেছে। এর পর আইডিআরের পক্ষ থেকে সকল বিমা কোম্পানিগুলোর কাছে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, একাধিক কোম্পানি এ বিষয়ক চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। কোনো কোম্পানির একার পক্ষ এটি বাস্তবায়ন করা সম্ভব হবে না বলে মনে করছেন কোম্পানি কর্তৃপক্ষ। তবে এসোসিয়েশনের মাধ্যমে এটি খুব সহজে বাস্তবায়ন করা যাবে বলে মত দেন তারা।

জানা গেছে , গত ১২ এপ্রিল ‌‘জঙ্গীবাদ প্রতিরোধ এবং প্রতিকার’ কমিটির ২য়(বিশেষ) সভা অনুষ্ঠিত হয়। ওই সভার কার্যবিবরণীর ৯.৩(খ) ক্রমিকে বর্ণিত সিদ্ধান্তের প্রেক্ষিতে বিমা কিাম্পানিসমূহকে সিএসআর হিসাবে জঙ্গীবাদ বিরোধী চলচ্চিত্র/বিজ্ঞ্পন নির্মাণ ও পুস্তক প্রকাশে উৎসাহিত করার বিষয়টি ওঠে আসে। এর আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা জারি করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারী সাধারণ বিমা কোম্পানির একজন ব্যবস্থাপনা পরিচালক গণমাধ্যমকে বলেন, এ বিষয়ে একটি চিঠি আমরা আইডিআরের কাছ থেকে পেয়েছি।এ উদ্যোগটি ইতিবাচক। তবে এটি কোনো বিমা কোম্পানির একার পক্ষ বাস্তবায়ন করা সম্ভব নয়।

তিনি বলেন, প্রতিটি বিমা কোম্পানিকে এ চিঠি না দিয়ে এসোসিয়েশনের মাধ্যমে এ উদ্যেগ নিতে হবে। যদি দেশের ৪৪টি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি ১ লাখ টাকা করে দেয় তাহলে ৪৪ লাখ টাকা হয়ে যায়। ওই সময় কাজটি খুব সহজে হয়ে যাবে।

অন্যদিকে, এ বিষয়টি নিয়ে আইডিআরের পক্ষ যোগাযোগ করা হলেও কারও বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

(ওএস/এস/জুলাই ২১, ২০১৪)