নওগাঁ প্রতিনিধি : নওগাঁর ধামইরহাট উপজেলার প্রত্যন্ত গ্রামে সংখ্যালঘু আদিবাসীদের উচ্ছেদ করে জমিজমা দখলে নিতে হামলা করেছে স্থানীয় প্রভাবশালীরা। তাদের ভাড়াটে সন্ত্রাসীদের হামলায় ৪ আদিবাসী নারী গুরুতর আহত হয়েছে। আহতরা ধামইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। ঘটনাটি এলাকার সংখ্যালঘু আদিবাসীদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের এন্দোয়া দীঘির পাড় এলাকার মৃত বিনোদ বিহারীর পুত্র ভবেশ বর্মণের এক একর ধানী ও ভিটা জমি আগ্রাদ্বিগুন দক্ষিণখন্ডা গ্রামের মৃত কারিম চৌধুরী দু’পুত্র প্রভাবশালী মাহফুজ চৌধুরী ও হুমায়ুন চৌধুরী নিজেদের দাবী করে আসছে। শুধু তাই নয়, ওই জমি দখলে নিতে প্রভাবশালীরা স্থানীয় সংখ্যালঘুদের নানা মামলা মোকর্দ্দমায় জড়িয়ে হয়রানী করতে থাকে। এব্যাপারে ভবেশ বর্মণ বলেন, বুধবার তারা ওই প্রভাবশালী মাহফুজ ও হুমায়ুন চৌধুরীর দায়েরকৃত মিথ্যা মামলায় আমরা ৩১ জন নওগাঁ আদালতে হাজিরা দিতে যাই। এ সুযোগে মাহফুজ ও হুমায়ুনের নেতৃত্বে সন্ত্রাসীরা ওই জমিতে প্রবেশ করে আমন ধান লাগানোর জন্য জমিয়ে রাখা পানি কেটে দিয়ে গাছ লাগানোর চেষ্টা চালায়। এ খবর পেয়ে আমার মাসী মা একই গ্রামের চরণের স্ত্রী সমবালা (৫৫) এবং মৃত ছানছুর স্ত্রী ফুলফুলি (৫০) এগিয়ে গিয়ে তাদেরকে নিষেধ করলে দুর্বৃত্তরা ক্ষিপ্ত হয়ে বাঁশের লাঠি ও কোদালের হাতল দিয়ে তাদের মাথায়, হাত, বুক ও কোমরে সজোরে কোপাতে থাকে। তাদের আক্রমণের হাত থেকে একই গ্রামের রকেটের দু’কন্যা কাজলী (১৮) ও সুমী (১৬) রক্ষা পায়নি।

তিনি আরও অভিযোগ করেন, প্রভাবশালীরা তাদের ওই জমি থেকে উচ্ছেদ করতে মরিয়া হয়ে উঠেছে। তারা আমাদের বিরুদ্ধে হামলা ও মামলা দিয়ে চরম হয়রানী শুরু করেছে। এযাবৎ মাহফুজ ও হুমায়ুন আমাদের বিরুদ্ধে ৪টি মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে বলে দাবী করেন ভবেশ।

বৃহস্পতিবার এব্যাপারে ধামইরহাট থানার অফিসার ইনচার্জ একেএম মিজানুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ঘটনাটি আমি শুনেছি। তবে এদিন বেলা আড়াইটা পর্যন্ত এব্যাপারে থানায় কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

(বিএম/অ/জুলাই ২৪, ২০১৪)