সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের  তাড়াশ উপজেলায় পাক হানাদার বাহিনীর পাশবিক নির্যাতনের শিকার তিন বীরঙ্গনা স্বাধীনতার ৪৭ বছর পর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেও ভাতা মেলেনি। ওই তিন জন বীরাঙ্গনার স্বীকৃতির জন্য তাড়াশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গাজী আরশেদ আলীর দীর্ঘ প্রচেস্টায় এবং বীর মাতাদের নিয়ে কাজ করা সাংবাদিক মাসুদ পারভেজের সহযোগিতায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রাণালয়ে আবেদন করা হয় । সে অনুযায়ী উল্লেখিত  মন্ত্রণালয় কর্তৃক ২০১৮ ইং সালের চার জুলাই বীরঙ্গনা অর্চনা রানী সিংহ ও পচী বেওয়া(মরনোত্তর) কে গেজেটভূক্ত করা হয় । গেজেট নং:২০৫ । কিন্তু অজ্ঞাত কারণে বাদ পরে যায় বীরঙ্গনা পাতাসী বেওয়ার নাম । পরবর্তীতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পাতাসী বেওয়ার নামও মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভূক্ত করা হয় । সে অনুযায়ি তারা তাদের প্রাপ্য ভাতার জন্য উপজেলা সমাজ সেবা কার্যালয়ে আবেদন করেন । কিন্তু গেজেট ভূক্তির আট মাস অতিবাহিত হলেও তাদের ভাতা মেলেনি ।

এ নিয়ে কথা হয় অর্চনা রানী সিংহের সাথে । তিনি জানান,স্বাধীনতার এতোগুলো বছর পর আমাদের রাষ্ট্রীয় স্বীকৃতি মিললেও ভাতার জন্য আর কতদিন অপেক্ষা করতে হবে জানি না ।

তাড়াশ উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো: শাহাদৎ হোসেন বলেন, ভাতার জন্যর আমরা উদ্ধতন কর্তৃপক্ষ বরাবর চহিদা পাঠিয়েছি । অর্থ বরাদ্ধ পেলেই তারা তাদের পাপ্য ভাতা পেয়ে যাবেন ।

(এমএস/এসপি/মার্চ ২৬, ২০১৯)