নাটোর প্রতিনিধি : ঈদের তিনদিন আগে ও পরের ৪দিন গুরুত্বপূর্ণস্থানে ডাক্তার, নার্স, ঔষধ পত্র ও সুসজ্জিত এ্যাম্বুলেন্স সহ মেডিকেল টিম নিয়োজিত রাখার মন্ত্রণালয়ের নির্দেশে বিপাকে পড়েছে নাটোরের স্বাস্থ্য বিভাগ।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে জনগনের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা রাখার জন্য নাটোরসহ দেশের সকল সিভিল সার্জনকে নির্দেশ দেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রেরিত ওই পত্রে ঔষধ পত্র, ডাক্তার, নার্স ও জন্য সুসজ্জিত এ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম জেলার গুরুত্বপূর্ণস্থানে নিয়োজিত রাখার নির্দেশ করা হয়েছে।

পত্রে মেডিকেল টিম নিয়োজিতকরন সহ প্রাথমিক চিকিৎসা পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল সিভিল সার্জনকে নির্দেশ দেওয়া হয়। ওই নির্দেশ পাওয়ার পর জেলা সদরের আধুনিক হাসপাতালের একমাত্র এ্যাম্বুলেন্স নিয়ে নাটোরের স্বাস্থ্য বিভাগ বিপাকে পড়েছে। মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর সিভিল সার্জন অফিস থেকে জেলার অন্যান্য উপজেলাগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। তবে জেলার গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বাইপাস সড়কের কয়েকটি এলাকা চিহ্নিত করা হয়।

এসব সড়ক দিয়ে ভিআইপিরাও যাতায়াত করেন। তবে হাসপাতাল শুন্য রেখে এ্যাম্বুলেন্স সহ মেডিকেল টিম চিহ্নিত গুরুত্বপূর্ণস্থানে নিয়োজিত রাখা নিয়েও প্রশ্ন ওঠেছে। এছাড়া ঈদুর ফিতর উপলক্ষে ডাক্তার, নার্স ও ওয়ার্ড বয় সহ অনেকেই পরিবারের সঙ্গে ঈদ করতে যাবেন। এজন্য ডাক্তার, নার্স ও ওয়ার্ড বয়ের সংখ্যাও কম থাকবে। ফলে সুসজ্জিত মেডিকেল টিম গঠন নিয়ে দুশ্চিন্তায় রয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।

মন্ত্রণালয়ের এই নির্দেশ নিয়ে সাধারন মানুষে মধ্যে এমনকি খোদ স্বাস্থ্য বিভাগে হাস্য রসের সৃষ্টি হয়েছে।
সিভিল সার্জন ডা. ফেরদৌস নিলুফার মন্ত্রণালয়ের চিঠি প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে জানান, ঈদ মৌসুমে লোকবল কম থাকলেও হাসপাতালের জন্য গঠিত মেডিকেল টিম মন্ত্রণালয়ের নির্দেশানুযায়ী দায়িত্ব পালন করবে। জেলার গুরুত্বপূর্ণ স্থান হিসেবে প্রাথমিকভাবে আধুনিক সদর হাসপাতালকেই চিহ্নিত করা হয়েছে।

(এমআর/জেএ/জুলাই ২৪, ২০১৪)