বান্দরবান প্রতিনিধি : পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সংশোধিত আইন প্রত্যাহার’সহ ১৬ দফা দাবীতে বান্দরবানে মিছিল সমাবেশ করেছে জেএসএস ও পিসিজেএসএস। বৃহস্পতিবার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে এই কর্মসুচী পালন করে নেতৃবৃন্দরা।

আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) কেন্দ্রীয় নেতা জলিমং মারমা, চিংহ্লা মং চাক, বান্দরবান সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ওয়াইচিং প্রু মারমা, নোয়াপতং ইউনিয়ন চেয়ারম্যান শম্ভু কুমার তঞ্চঙ্গ্যা, পাহাড়ী ছাত্র পরিষদ নেতা নিত্যলাল চাকমা’সহ পাহাড়ী নেতাকর্মীরা।

অন্যান্য দাবীগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বিলুপ্ত করা, পার্বত্য শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা এবং শান্তি চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফের সন্ত্রাসী কার্যক্রম নির্মূল করা, পার্বত্য চট্টগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিক্যাল কলেজ স্থাপন বন্ধসহ ১৬ দফা দাবী তুলে ধরেন।

বক্তারা বলেছেন, পাহাড়ে স্থাপিত অবৈধ সেনা ক্যাম্প‘সহ আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাম্পগুলো অপসারণ করতে হবে। পার্বত্যাঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় শান্তি চুক্তি বাস্তবায়ন করতে হবে। চুক্তির বাস্তবায়ন ছাড়া পাহাড়ে কোনোদিনও শান্তি আসবে না। অধিকার আদায়ে প্রয়োজনে আবারো অস্ত্র হাতে তুলে নেবে জুম্মজাতী। পরে একই দাবীতে জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম’কে স্মারকলিপি দেয় পাহাড়ী নেতৃবৃন্দরা।

(এএফবি/অ/জুলাই ২৪, ২০১৪)