স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বমন্দার পরেও বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল অবস্থায় আছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে গণভবনে লন্ডন সফরের বিভিন্ন দিক তুলে ধরে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

প্রধানমন্ত্রী জানান, ‘গার্ল সামিট’ এ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরা হয়েছে।

প্রধানমন্ত্রীর লন্ডন সফরে বাংলাদেশের কূটনৈতিক অর্জনসহ সাম্প্রতিক বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ‍নিয়ে বক্তব্য তুলে ধরেন তিনি। এ সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী তার ঘনিষ্ঠ বন্ধু সদ্যপ্রয়াত সাংবাদিক ও সাবেক সংসদ সদস্য বেবী মওদুদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার আত্মার মাগফেরাত কামনা করেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বৃটিশ সরকার বাংলাদেশের সঙ্গে সাহায্য সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেছেন। পাশাপাশি জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে বাংলাদেশ সরকারের পদক্ষেপের প্রশংসা করেন।

গত ২১ জুলাই ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বিশেষ নিমন্ত্রণে প্রথম ওয়ার্ল্ড গার্ল সামিটে অংশ নিতে গত লন্ডন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার লিখিত বক্তব্যে বলেন, ‘২৫ হাজার ওয়েব পোর্টাল নিয়ে তথ্য বাতায়ন গঠন করা হয়েছে।’

গার্ল সামিটে উচ্চ-পর্যায়ের সেশনে অংশগ্রহণ ছাড়াও ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করেন তিনি। এছাড়াও দেশটির সরকারি ও বিরোধী দলীয় কয়েকজন নেতার সঙ্গেও কথা হয় প্রধানমন্ত্রীর।
(ওএস/এইচআর/জুলাই ২৬, ২০১৪)