নাটোর প্রতিনিধি : নাটোরের লালপুরে মোয়াজ্জেম হোসেন নামে এক সার ব্যবসায়িকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মাটিতে রং মিশিয়ে ভেজাল টিএসপি সার বিক্রির অভিযোগে এই দণ্ডাদেশ প্রদান করা হয়। শুক্রবার রাতে পুলিশ উপজেলার ওয়ালিয়া বাজারে ওই ব্যবসায়ির দোকানে অভিযান চালিয়ে ১৩৫ বস্তা ভেজাল সার জব্দ  করে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার মতিউর রহমান নামের এক কৃষক ওয়ালিয়া বাজারের মোয়াজ্জেম হোসেনের মালিকানাধীন মেসার্স আব্দুর রহমান এন্টার প্রাইজ থেকে এক বস্তা টিএসপি সার ক্রয় করেন। তিনি তার জমিতে সার প্রয়োগ করার সময় সন্দেহ হলে বিষয়টি লালপুর উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করেন। শুক্রবার দুপুরে উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুল ইসলাম ওয়ালিয়া পুলিশ ফাড়ির ইনচার্জ মাসুদ করিমকে সাথে নিয়ে ওই সারের দোকানে অভিযান চালিয়ে মাটিতে রং দিয়ে তৈরি ১৩৫ বস্তা টিএসপি সার জব্দ করেন। এ সময় পুলিশ দোকান মালিক মোয়াজ্জেম হোসেনকে আটক করে।

সার ব্যবসায়ি মোয়াজ্জেম হোসেন আদালতকে জানান, ঢাকার ডেমরা এলাকার মোল্লা এন্টারপ্রাইজ থেকে আপন এগ্রো লিমিটেড এর নাটোর টেরিটোরি অফিসার আতিয়ার রহমানের মাধ্যমে তিনি নিজের অজান্তে ভেজাল সার ক্রয় করেছিলেন।

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, মাটি প্রসেসিং করে তা প্যাকেটজাত করা হয়েছে। সার হিসেবে এর কোন গুণগত মান নেই।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হাই জানান, ভেজাল সার বিক্রির অভিযোগেই তাকে আটক করাসহ তার গোডাউন সিল গালা করে দেয়া হয়েছে।

(এমআর/জেএ/জুলাই ২৬, ২০১৪)