নিউজ ডেস্ক : আপনি বিক্ষিপ্ত মন-মেজাজ নিয়েই ঘুম থেকে ওঠেন? সকালের নাশতাটা বাদ পড়ে যায়? সকালের শুরুটা ভালো নয় বলে সারাটা দিন খারাপ যায়। সব প্রশ্নের উত্তর যদি হ্যা হয়, তাহলে কিছু সাধারণ পরিবর্তন আপনার সকালকে করে তুলতে পারে অন্যরকম।

১. ঘুম থেকে উঠেই জিমে যাবেন না :
সকালটা একটু ঢিলেঢালা সময়। ঘুম থেকে উঠেই জিমে যাবেন না বা ভারী ব্যায়াম করবেন না। নিজেকে সময় দিন ধীরেসুস্থে ঘুম থেকে ওঠার জন্য এবং নিজের পেশিগুলোকে ধীরে নড়াচড়া করান। সকালের একটি ভুল সারাদিনের কাজে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ঘুম থেকে উঠে কিছুক্ষণ চুপচাপ থাকুন, গভীর শ্বাস নিন, পানি পান করুন।

২. আড়মোড়া ভাঙুন :
যখন আমরা ঘুম থেকে উঠি, আমাদের পেশি, বিশেষ করে মেরুদণ্ড একটু অনমনীয় থাকে। আড়মোড়া না ভেঙে বা শরীর টান টান না করে ঘুম থেকে উঠলে এই অনমনীয়তা সারাদিন থাকে, যা আমাদের কর্মক্ষমতা কমিয়ে দেয়। ঘুম থেকে ওঠার পর ধীরে ধীরে নড়াচড়া করুন।

৩. এক কাপ চা দিয়ে দিন শুরু নয় :
এক কাপ চা দিয়ে দিনের শুরু মেটাবলিজমের চাবিকাঠি নয়, বরং তা হলো ক্ষারধর্মী কিছু দিয়ে শুরু করাটা। দিনের শুরুটা চা বা কফির মতো অ্যাসিডিক কিছু দিয়ে শুরু না করে চিনি এব দুধ দিয়ে শুরু করতে পারেন। খেতে পারেন লেবুপানি অথবা গ্রিন টি।

৪. ফোন বা কম্পিউটার নিয়ে ব্যস্ত হবেন না :
ঘুম থেকে উঠেই ফোন চেক করা আরেকটি ভুল। ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যেই সমস্যাবলি সমাধান করতে না চাওয়াই ভালো। ইমেইলও দেখুন কাজের জায়গায় গিয়ে। ঘুম থেকে উঠেই এগুলো চেক করা আপনাকে কর্মক্ষমতা দেবে না, বরং খারাপ করে দিতে পারে আপনার মুড।

৫. নাশতা করুন :
সকালের নাশতা বাদ দিলে তা বাড়িয়ে তোলে স্থূলতা, ডায়াবেটিস ও দুর্বল প্রতিরোধ ক্ষমতার ঝুঁকি। এমনকি সকালের খাবার বাদ দিলে শরীরের বাড়তি শক্তিক্ষয় হয়। তাই নিয়মিত সকালের নাশতা খান।

৬. মেজাজ ঠিক করুন :
বেশির ভাগ মানুষেরই সকালটা থাকে ব্যস্ততায় ভরা। এ সময়েই তারা কাজের লোককে বকাঝকা করে, ট্রাফিক এবং আশেপাশের মানুষদের শাপশাপান্ত করে। তবে ঘুম থেকে ওঠার পর মেজাজ খারাপ থাকে কিন্তু মাত্র ২০ মিনিট! তাই ঘুম থেকে উঠে প্রাকৃতিক কোনো শব্দ যেমন, পাখির ডাক, সমুদ্রের গর্জন বা প্রার্থনাসঙ্গীত শোনার চেষ্টা করুন।

৭. পুরো দিনের পরিকল্পনা করুন :
আপনি কী খাবেন বা কোন পোশাক পরবেন তা কি আগে থেকেই ঠিক করে রাখেন? যদি না রাখেন তাহলে এটি একটি বড় ভুল। আপনি আগামীকাল সকালে কী খাবেন সেটা থেকে শুরু করে পুরো দিনের পরিকল্পনা আগের দিনই করে রাখুন। সকালের তাড়াহুড়ো দিনটাই বিগড়ে দেবে।

৮. নিকোটিন বা ক্যাফেইন গ্রহণ বাদ দিন :
অনেকেই সকালটা শুরু করেন সিগারেটের প্যাকেট অথবা ব্ল্যাক কফি দিয়ে। দীর্ঘসময় কোনোরকম পুষ্টি ছাড়া শরীরে, খালিপেটে সিগারেট বা কফি খেলে তা দীর্ঘক্ষণের জন্য ক্ষুধা নষ্ট করে দেয়। এক গ্লাস পানি খাবার আগে আর কিছুই খাবেন না। কফি খাবার আগে অন্তত একটি ফল বা বিস্কুট খান।

(ওএস/অ/জুলাই ২৯, ২০১৪)