নিউজ ডেস্ক : হাসিতে তার মুক্তা ঝরে-রমণীর হাসি নিয়ে এ বচন বুঝি বৃথা যেতে বসেছে। নারীদের হাসি নিয়ে নতুন তত্ত্ব দিয়ে বিতর্কের সূচনা করলেন তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বুলেন্ট অ্যারিঙ্ক।

মুঠোফোনে নারীদের কথা বলার নিয়ম-কানুনও নিয়ে তিনি বলেন, নারীদের সবার সামনে উচ্চস্বরে হাসা উচিত নয়। ফোনেও অপ্রয়োজনীয় কথা বলা ঠিক নয়। পশ্চিম তুরস্কের বুরসা শহরে মঙ্গলবার ঈদ-উল-ফিতরের এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

টেলিভিশন চ্যানেলের 'নৈতিক অবক্ষয়' হয়েছে উল্লেখ করে বুলেন্ট অ্যারিঙ্ক বলেন, 'টিভি প্রোগ্রামের কারণেই টিন-এজার ছেলে-মেয়েরা 'যৌনাসক্ত' হয়ে যাচ্ছে। তুরস্কের সমাজ ব্যবস্থার চিড় ধরেছে।' তুর্কি সরকারের এই সিনিয়র নেতা বলেন, সতীত্ব ধরে রাখা খুব গুরুত্বপূর্ণ। ছেলে-মেয়ে উভয়ের জন্যই ‌সতীত্ব অলঙ্কারস্বরুপ।

নারীদের উদ্দেশ্য করে ক্ষমতাসীন একেপি পার্টির সহ-প্রতিষ্ঠাতা অ্যারিঙ্ক বলেন, ফোনে মেয়েরা রেসিপি নিয়ে অহেতুক ঘণ্টার পর ঘণ্টা কথা বলছে। এসব কথা ফোনে নয়, সাক্ষাতে বলা উচিত। তিনি প্রশ্ন রেখে বলেন, আমাদের সমাজে এমন মেয়ে কি আছে যে তাদের চেহারার দিকে তাকালে লজ্জা পাবে, মাথা নিচু করবে?

তিনি তুরস্কে অতিমাত্রায় গাড়ি ব্যবহারের সমালাচনা করে বলেন, যদি নীলনদ পেট্রোল দিয়ে ভরে যায় তাহলেও পেট্রোলের চাহিদা মেটানো সম্ভব না।

(ওএস/এটিআর/জুলাই ৩০, ২০১৪)