নিউজ ডেস্ক : ফেসবুকে প্রেমের বিষয়টি সবার কাছে একেবারে সস্তা মনে হলেও, এই প্রেম থেকে যদি একবার বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে যান তাহলে আপনি কাটাতে পারবেন সুখি এক দাম্পত্য জীবন।

সোশাল নেটওর্য়াকিং ফেসবুক নিয়ে এক গবেষণায় উঠে আসেছে যে, ২০০৫ থেকে ২০১২ সালের মধ্যে ৭ শতাংশ মানুষ সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রেম করে বিয়ে করেছেন এবং তারা খুবই সুখে শান্তিতে পাড় করছেন দাম্পত্য জীবন।

মানুষের জীবনযাত্রায়ও সামাজিক যোগাযোগের মাধ্যম একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে জানান কানসাস বিশ্ববিদ্যালয়ের গবেষক জেফরি হল।

তিনি বলেন, এর মাধ্যমে ভালোবাসার দরজা একবারেই উন্মুক্ত হয়ে গেছে। খুব সহজেই মানুষ জীবন সঙ্গী খুঁজে নিতে পারছে। আর যদি ঠিকঠাক মনের মতন সঙ্গী খুঁজে নিতে পারা যায়, তাহলে তারা দাম্পত্য জীবনে খুবই সুখে থাকবে।

গবেষনায় আরও জানা যায়, বিশ্বের ১০ জন মানুষের মধ্যে ১ জন মানুষ ফেসবুকে ডেটিং করে। সব থেকে বড় কথা হলো দুটি মানুষের ভালবাসার সঙ্গে মিলিয়ে দিয়েছে ধর্ম, জাতি, দেশ, বয়স সবকিছু।

গবেষনায় দেখা যাচ্ছে ১৮৫২৭ জন মানুষ বয়স, দেশ, ধর্ম, অর্থনীতির সীমারেখা পেরিয়ে ভালোবাসাকেই গুরুত্ব দিয়েছে। তাই যারা এই ভালোবাসা থেকে বিয়ে করছেন এবং তাদের দাম্পত্য জীবনে চলে এসেছে অনাবিল সুখের ছায়া।

(ওএস/অ/আগস্ট ০৯, ২০১৪)