অমল তালুকদা, পাথরঘাটা (বরগুনা) : বরগুনার পাথরঘাটা সংরক্ষিত হরিণঘাটা বনের মধ্যে থেকে উদ্ধার হওয়া অসুস্থ হরিণটি মারা গেছে। এই নিয়ে একমাসের ব্যবধানে ২টি হরিণ মারা গেল!

পাথরঘাটা বনবিভাগ ও প্রত্যক্ষদর্শি এলাকাবাসী সূত্রে জানা গেছে, হরিণঘাটা সংরক্ষিত বনে শুক্রবার সকাল থেকে একটি হরিণ শুয়ে থাকতে দেখা যায়। ১০ টার দিকে ওই চিত্রল হরিণটি উদ্ধার করে উপজেলা সদরে প্রানী সম্পদ কর্মকর্তার ভেটেনারী ক্লিনিকে নিয়ে আসা হয়। চিকিৎসাধীন অবস্থায় হরিণটি সেখানে মারা যায়।

উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. অরবিন্দ দাস বলেন, হরিণটির মুখের ডান পাশের নিচের একপাটি দাঁত ছিল না, মুখের জিহ্বার তিন ভাগ-ই পচে গেছে। ক্ষুদার্থ ও পানিশূন্যতার কারনে দুর্বল হয়ে মাটিতে লুটিয়ে পড়ে ছিল হরিণটি। প্রায় ১ সপ্তাহ আগে থেকেই হরিণটি অসুস্থ বলেও ধারনা করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক হরিণঘাটা এলাকার একাধিক অধিবাসী জানান, পর্যটকদের প্রবেশাধিকার থাকায় বন্য প্রানী ও সম্পদ নিরাপদ নয়। তাদের ধারণা হরিণচোর দের দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে থাকতেও পারে এই মেয়ে হরিনটি।
এর আগে গত ৮ ফেব্রুয়ারী একই বনের মধ্যে একটি হরিণের গলিত দেহ উদ্ধার করে মাটি চাপা দিয়ে ছিল বলে বন কর্মকর্তা ও নিকটববর্তী গ্রামবাসী।

পাথরঘাটা রেঞ্জকর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বৃহৎ এই বনের নিরাপত্তার জন্য যথেষ্ট বন প্রহরী নেই। মাত্র ৫ জন বনকর্মী দিয়ে দুই শিফটে এই বনের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। মৃত হরিণটির দেহ মাটি চাপা দিয়ে চামড়াটি আলামত হিসেবে রাখা হয়েছে।

(এটি/এসপি/মার্চ ২২, ২০২০)