রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : সারা দেশের মত লক্ষ্মীপুরের রায়পুরে করোনা পরিস্থিতিতে ধানকাটা শ্রমিক সংকট চরমে। পাকা ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। এই অবস্থায় স্বেচ্ছাশ্রমে রায়পুরের দরিদ্র কৃষকের পাকা ধান কেটে দিচ্ছেন উপজেলার যুবলীগের নেতা-কর্মীরা। 

সোমবার (২৭ এপ্রিল) সকালে উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক মামুন বিন জাকারিয়া, যুগ্ন আহ্বায়ক কৌশিক আহম্মেদ সোহেলর ও জহির পাটোয়ারীর নেতৃত্বে ২৫ সদস্যের একটি দল ৮নং দক্ষিন চরবংশী ইউনিয়নের বাসেদ আখন নামে এক কৃষকের ১’শ ২০ শতাংশ জমির পাকা ধান কেটে দেয় তাঁরা। এসময় তাঁরা ওই কৃষকের ধান মাড়াই থেকে শুরু করে সব কাজ সম্পন্ন করে কৃষকের বাড়িতে পৌঁছে দেন দলটি। এদিকে বিনা পারিশ্রমিকে ধান কাটতে পেরে খুশি কৃষকও।

এই মহামারির সময়ে বিনা পারিশ্রমিকে ধান কেটে দেওয়ায় খুশি কৃষক বাসেদ আখনসহ এলাকাবাসী জানান, জমিতে ধান পেকে গেছে। কয়েকদিন ধরে ধান কাটার জন্য শ্রমিক খুঁজছিলাম। এ অবস্থায় যুবলীগ নেতা কৌশিক আহম্মেদ সোহেল তার নেতাকর্মীদের নিয়ে আমার ক্ষেতের ধান কেটে দিলেন। এতে আমার খুব উপকার হয়েছে। আমি তাদের ধন্যবাদ জানাই।

এ সময় যুবলীগ নেতা সোহেল জানান, বোরো মৌসুমজুড়ে পর্যায়ক্রমে কৃষকদের ধান কেটে দেওয়া হবে। এদিকে বিনা পারিশ্রমিকে ধান কাটতে পেরে খুশি কৃষকও। কোন কৃষকের পাঁকা ধান শ্রমিকের অভাবে কাটতে না পারলে আমাদের যুবলীগকে খবর দিলে বিনা পারিশ্রমিকেই ধান কেটে ঘরে তুলে দিয়ে আসবো আমরা।

উপজেলার সাবেক আহ্বায়ক মামুন বিন জাকারিয়া বলেন, কৃষকরা ধান কাটার শ্রমিক পাচ্ছিল না। বিষয়টি আমাদের নজরে আসার সঙ্গে সঙ্গে যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দক্ষিন চরবংশী ইউনিয়নের বাসেদ আখন নামের এক কৃষকের ১’শ ২০ শতাংশ জমির পাকা ধান কেটে বাড়ি পৌঁছে দেই। এতে কৃষক বাসেদের মুখে আমরা তৃপ্তির হাসি দেখেছি।

(এস/এসপি/এপ্রিল ২৭, ২০২০)