ইন্দ্রজিৎ কুমার সাহা, কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুরের কালিয়াকৈরে হরিনহাটি এলাকায় এপেক্স ফুটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা চলতি মাসের বেতন এবং ঈদের ছুটি বৃদ্ধির দাবিসহ নানা অনিয়মের প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে।

এছাড়া দীর্ঘ ৬ ঘন্টা পর পুলিশ ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভরত শ্রমিকদের উপর লাঠিচার্জ ও টিআর সেল গ্যাস নিক্ষেপ করলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে দেয়। পরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যান চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ ও শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ ঈদের বোনাস ও ঈদের ছুটি চার দিন দেয়ার সিদ্ধান্ত গ্রহন করে। বিষয়টি আজ সকালে শ্রমিকদের মধ্যে জানাজানি হয় । এ ঘটনায় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে সকাল ৯টার দিকে কর্মবিরতী শুরু করে। পরে সকাল ১০টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে । এসময় কয়েকটি গাড়ী ভাংচুর করে তারা । স্থানীয় সাংবাদিকরা ছবি তুলতে গেলে একজনে ক্যামেরা ছিনিয়ে নিয়ে ভাংচুর করে শ্রমিকরা ।

কামাল নামের এক শ্রমিক জানান, আমি ওই প্রতিষ্ঠানে দীর্ঘদিন চাকরি করার পর প্রতিষ্ঠানের নিয়ম মেনে অব্যহতি পত্র দিয়ে চাকরি থেকে অবসর গ্রহন করি। প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী অব্যহতি নেয়ার তিন মাসের মধ্যে শ্রমিকের সকল পাওনাধি পরিশোধ করার কথা থাকলেও ওই প্রতিষ্ঠান ৬মাস পরও তার কোন পাওনাধি পরিশোধ করেনি। ওই শ্রমিক ফান্ড ও ছুটিসহ অন্যান্য মিলিয়ে প্রায় ১লাখের মত টাকা ওই প্রতিষ্ঠানের কাছে পাবে।

সে আরও জানায়, ওই প্রতিষ্ঠানের কাছে তার পাওনা টাকা চাইতে গেলে এইচ আর সেকশনের কামাল নামে এক কর্মকর্তা উল্টো প্রতিষ্ঠান তার কাছে পাবে বলে দাবি করে।

এছাড়া আরো অনেক শ্রমিককে ওই কর্মকর্তা বিভিন্ন অনিয়ম করে অন্যায় ভাবে চাকরি চুত্য করে কারখানা থেকে বেড় করে দিয়েছে বলে জানান তিনি।

কালিয়াকৈর থানার পরিদর্শক অপারেশন মোজাহিদুল ইসলাম জানান, শ্রমিকরা ইদের ছুটি ১০ দিন এবং চলতি মাসের বেতনের দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে । শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সড়িয়ে নেয়ার চেষ্টা করা হচ্ছে ।

(আইএস/এসপি/জুলাই ২৬, ২০২০)