লাইফস্টাইল ডেস্ক : ঈদুল আজহার আয়োজনে মাটন বিরিয়ানি না থাকলে কি চলে! সুস্বাদু এই খাবারের নাম শুনলেই জিভে জল চলে আসতে বাধ্য। মাটন বিরিয়ানির সুগন্ধেই যেন ক্ষুধায় পেট চনমন করে ওঠে। চলুন জেনে নেয়া যাক মজাদার এই খাবার তৈরির রেসিপি-

মাংস রান্নার উপকরণ:

খাসির মাংস- দেড় কেজি
তেল- ১/২ কাপ
ঘি- ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি- ১ কাপ
আদা বাটা- দেড় টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
আস্ত কাঁচা মরিচ- ১২ টি
এলাচ ও দারুচিনি- ৪টি করে
দুধ ও টক দই- ৩/৪ কাপ করে
আলুবোখারা- ৭টি
বিরিয়ানি মসলা- ১ চা চামচ
কেওড়া জল- ১ টেবিল চামচ
পেঁয়াজ বেরেস্তা- ২ টেবিল চামচ
টমেটো সস- ২ টেবিল চামচ
লবণ- স্বাদমতো
চিনি- ১ চা চামচ।

পোলাও রান্নার উপকরণ:

পোলাওর চাল- ৭৫০ গ্রাম
পানি- চালের দেড় গুণ
লবণ- স্বাদমতো
এলাচ ও দারুচিনি- ৪টি করে
পেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ
চিনি- দেড় চা চামচ
গুঁড়া দুধ- ২ টেবিল চামচ
ঘি- ১/২ কাপ
কিশমিশ ও বাদাম কুচি- প্রয়োজনমতো
আস্ত ছোট আলু (বা টুকরা)- ২ কাপ
বিরিয়ানি মসলা- ১ চা চামচ।

তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কিছুক্ষণ নেড়ে কাঁচা মরিচ দিন। বাদামি হয়ে এলে আদা, রসুন, এলাচ, দারুচিনি, টক দই ও লবণ দিয়ে মাখা মাংস দিন। মাংস কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে কেওড়া জল, আলুবোখারা, টমেটো সস ও দুধ দিয়ে আবারো ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে পেঁয়াজ বেরেস্তা ও বিরিয়ানি মসলা ছিটিয়ে ১৫ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন।

আলুতে সামান্য লবণ মেখে তেলে ভেজে রাখুন। একটি বড় পাত্রে পানি, ঘি, গুড়ো দুধ, এলাচ, দারুচিনি, ১ টেবিল চামচ বেরেস্তা, লবণ ও চিনি দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে চাল দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে চালের সমান হলে ১০ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন।

দশ মিনিট পর পোলাওর সাথে রান্না করা মাংস, ভাজা আলু, বিরিয়ানি মসলা, কিশমিশ, বাদাম কুচি ও বাকি বেরেস্তা দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এবার একটি তাওয়ার উপর অল্প আঁচে আরও বিশ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন। চাল পুরোপুরি সেদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ।

(ওএস/এসপি/জুলাই ২৮, ২০২০)