স্টাফ রিপোর্টার : রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে কোরবানির পশু প্রবেশ ও অন্যান্য কার্যক্রমে কোনো বাধা নেই বলে আদেশ দিয়েছেন আদালত।

ঢাকার প্রথম সিনিয়র জজ আদালতের বিচারক কানিজ তানিয়া রুপা বাদীপক্ষের আবেদন পরিপ্রেক্ষিতে সোমবার (২৭ জুলাই) এ আদেশ দেন।

মঙ্গলবার (২৮ জুলাই) বাদীপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন সুমন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ৫ জুলাই কোরবানির পশু প্রবেশ ও এ-সংক্রান্ত অন্যান্য কার্য সম্পাদন করা যাবে না বলে জাপান গার্ডেন সিটি ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতির সভাপতি এস এম শাহজাহান আলী ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম একটি নোটিশ জারি করেন। নোটিশে বলা হয়, করোনা মহামারির সার্বিক অবস্থা বিবেচনায় জাপান গার্ডেন সিটি ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির গত ৪ জুলাই অনুষ্ঠিত সভায় প্রকল্পের অভ্যান্তরে পশু প্রবেশ সম্পূর্ণ বন্ধ রাখার জন্য সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ফলে জাপান গার্ডেন সিটিতে কোরবানির কোনো পশু প্রবেশ করানো যাবে না।

এই নোটিশের বিরুদ্ধে ২৩ জুলাই জাপান গার্ডেন সিটির বাসিন্দা আব্দুল্লাহ আল মামুন শিশির আদালতে একটি নালিশি মামলা করেন।

এতে বলা হয়, মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল আজহা। পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ নামে এই উপমহাদেশে ধর্মীয় উৎসব যথাযথভাবে যুগ যুগ ধরে পালিত হচ্ছে। বিবাদীপক্ষ কোরবানির পশু প্রবেশ ও কার্য সম্পাদনে যে নোটিশ দিয়েছেন তা সম্পূর্ণ বেআইনি এবং বাদীসহ মুসলমানদের ধর্মীয় অধিকার ক্ষণ্ন করার অপপ্রয়াস। কোরবানি কাজ সম্পাদন করতে বিবাদীপক্ষ যাতে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে, সেজন্য চিরস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করছি।

আদালত শুনানি শেষে কোরবানির পশু প্রবেশ ও কার্য সম্পাদনের আদেশ দিয়ে বলেন, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সরকারি নিদের্শনা ও স্বাস্থ্যবিধি মেনে কোরবানি পশু প্রবেশ ও কোরবানি কার্য সম্পাদন হতে বাধাগ্রস্ত করা থেকে বিবাদীদের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করা হলো।

(ওএস/এসপি/জুলাই ২৮, ২০২০)