জামালপুর প্রতিনিধি : প্রকৃতির ওপর মানুষের অত্যাচারের কারণে আল্লাহ পৃথিবীতে গজব নাজিল করেছেন। বৈশ্বিক মহামারী করোনার কারণে আল্লাহর ওপর ভরসা করে আকাশের দিকে তাকিয়ে থাকেন বিশ্বের ক্ষমতাধর সরকার প্রধানরা। আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা আল্লাহর ওপর ভরসা করে করোনা আর বন্যা মোকাবেলায় দুর্গত ও দুঃসময়ে বিপুল সাহায্য নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন। প্রতিটি দুর্যোগে শেখ হাসিনা বিপদগ্রস্ত মানুষের পাশেই থাকেন।

বুধবার (২৯ জুলাই) সকাল ১১ টায় জামালপুরের মাদারগঞ্জের বালিজুড়ি এফ এম উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে করোনায় ও বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও নগদ টাকা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি।

এসময় ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের যৌথ উদ্যোগে ২৬৫টি নির্বাচিত পরিবারের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং প্রত্যেককে নগদ তিন হাজার করে টাকা বিতরণ করা হয়।

বালিজুড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বিতরণী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন মাদারগঞ্জ উপজেলা চেয়ারম্যান ওবায়দুর রহমান বেলাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশনের দুর্যোগ ও ত্রাণ বিষয়ক পরিচালক সাগর মারান্ডি, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক জর্জ সরকার, জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পের ব্যবস্থাপক রুহুল আমিন প্রমুখ।

চলমান বন্যা ও কোভিড-১৯ এর প্রভাবে জামালপুর জেলায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা ইসলামপুর উপজেলার চারটি ইউনিয়ন এবং মাদারগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নকে চিহ্নিত করা হয়। ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় উন্নয়ন সংঘ মাঠ পর্যায়ে খানা জরিপের মাধ্যমে এক হাজার ছয়শ বিপদাপন্ন পরিবার নির্বাচন করে।

এর আগে জোড়খালি ইউনিয়নে ২৬৫টি পরিবারের মাঝে সমপরিমান টাকা ও পণ্য সামগ্রী বিতরণ করা হয়। প্রতিটি পরিবারে তিন হাজার নগদ টাকা প্রদানের পাশাপাশি ৫০টি মাস্ক, ১০টি গায়ে মাখা সাবান, ৫ প্যাকেট গুড়া সাবান, ৮ পিচ কাপড় (ঋতুস্রাবকালীন ব্যবহারের জন্য), একটি বড় বালতি, একটি মগ, দুটি লিফল্যাট বিতরণ করা হয়।

চলমান মৌসুমী বৃষ্টির প্রভাবে বন্যা দুর্গত শিশু ও পরিবারের স্বাস্থ্যগত চাহিদা পূরণ ও ক্ষতিগ্রস্থ পরিবারের জীবিকা সহায়তায় দাতা সংস্থা স্টার্ট ফান্ড ও ইউকে এইড ৪৫ দিন মেয়াদী জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পে প্রায় এক কোটি চার লাখ টাকা অনুদান প্রদান করে।

(আরআর/এসপি/জুলাই ২৯, ২০২০)