ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ‘বঙ্গবন্ধু জীবিত থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো।’ স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের জন্য আজ মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান একথা বলেছেন।

মন্ত্রী এসময় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকীর কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করে বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বঙ্গবন্ধুর অবদান যাতে সকলের নিকট তুলে ধরা যায় সে লক্ষ্যে মন্ত্রণালয়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সেই সাথে মন্ত্রণালয় এবং মন্ত্রণালয় অধীনস্থ সংস্থার সকল কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক সহযোগিতাসহ সংস্থাগুলোর যে কর্মসূচি গ্রহণে করবে সেগুলো যাতে সারাদেশে যথাযথভাবে ও যথাযথ মর্যাদায় পালিত হয় তা নিশ্চিত করতে হবে।

শাহাদত বার্ষিকী উপলক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মসূচির মধ্যে মন্ত্রণালয় এবং আওতাধীন সকল সংস্থার জাতীয় পতাকা অর্ধনর্মিত রাখা, কালো ব্যাজ ধারণ, জাতীয় শোক দিবস উপলে আলোচনা সভা (সীমিত সংখ্যক কর্মকর্তাগণ অংশগ্রহণে), মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্ণার তৈরী, সকল ধরনের অনুষ্ঠান প্রচারের জন্য কেন্দ্রীয় ডিসপ্লের ব্যবস্থা, লাইট এন্ড সাউন্ড সিষ্টেমের মাধ্যমে মুক্তিযুদ্ধের পূর্ণাংগ ইতিহাস তুলে ধরা, মন্ত্রণালয়ের প্রবেশ পথে বঙ্গবন্ধু জীবনী সম্বলিত ডিজিটাল ডিসপ্লে বোর্ড প্রদর্শনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে । মন্ত্রীর গণসংযোগ দপ্তর হতে প্রেরীত প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হযেছে। এছাড়াও ভার্চুয়াল পদ্ধতিতে বঙ্গবন্ধুর পারিবারিক ও মুক্তিযুদ্ধের ছবি, ডাকটিকিট ও মুদ্রা প্রদর্শনীর আয়োজন করা হবে।

ভার্সুয়াল সভায় অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আনোয়ার হোসেন এবং মন্ত্রণালয়াধীন বিভিন্ন সংস্থা ও দপ্তরের প্রধান এবং প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

(এসকেকে/এসপি/আগস্ট ০৪, ২০২০)