বিনোদন ডেস্ক : কে হবেন ২০১৯ সালের সেরা নায়ক-নায়িকা? সেরা পরিচালক হিসেবে কার হাতে উঠবে স্বীকৃতি? সেরা ছবির স্বীকৃতিটাই বা কোন ছবির ভাগ্যে জুটবে? সব প্রশ্নের উত্তর মিলতে অপেক্ষা করতে হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা পর্যন্ত।

এরই মধ্যে ২০১৯ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। গঠন করা হয়েছে জুরি বোর্ড। সেখানে চিত্রনায়ক রিয়াজ স্থান পেয়েছেন সম্মানিত সদস্য হিসেবে।

বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে যোগাযোগ করলে রিয়াজ বলেন, ‘আমি তথ্য মন্ত্রণালয়ের একটি চিঠি পেয়েছি গতকাল বুধবার (৫ আগস্ট)। আজ বৃহস্পতিবার থেকে ছবি দেখার কাজ শুরু হচ্ছে।’

প্রসঙ্গত, ১৯৭২ সালের ২৬ অক্টোবর ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় রিয়াজের জন্ম। তার ছেলেবেলা কেটেছে ফরিদপুর শহরের সিএনবি স্টাফ কোয়ার্টার্সের চৌহদ্দিতে। বাবা জাইনুদ্দিন আহমেদ সিদ্দিক ছিলেন সরকারি কর্মকর্তা, মা আরজুমান্দ আরা বেগম গৃহিণী। সাত ভাই-বোনের মধ্যে রিয়াজ সবার ছোট।

১৯৯৫ সালে ‘বাংলার নায়ক’ ছবি দিয়ে ঢালিউডে যাত্রা করেন রিয়াজ। এরপর দীর্ঘ ক্যারিয়ারে মহম্মদ হান্নানের ‘প্রাণের চেয়ে প্রিয়’, হুমায়ূন আহমেদের ‘দুই দুয়ারী’, এসএ হক অলিকের ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ ও ‘হৃদয়ের কথা’, মতিউর রহমান পানুর ‘মনের মাঝে তুমি’, সুচন্দার ‘হাজার বছর ধরে’, তৌকির আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ ও গাজী মাহবুবের ‘প্রেমের তাজমহল’, সালাউদ্দিন লাভলুর ‘মোল্লাবাড়ির বউ’সহ অসংখ্য জনপ্রিয় ও প্রশংসিত সিনেমা উপহার দিয়েছেন তিনি।

কাজের স্বীকৃতি হিসেবে তিনবার জয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

(ওএস/এসপি/আগস্ট ০৬, ২০২০)