বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থা ও জেলা আওয়ামীলীগ পৃথক ভাবে নানা কর্মসুচীর পালন করেছে। সরকারী বেসরকারী, আধাসরকারীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসুচীর সুচনা হয়।

পরে র‌্যালী, আলোচনা সভা দোয়া ও মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেচ্চায় রক্তদান ও বিনামুল্যে রক্তের গ্রুপ পরীক্ষাসহ নানা কর্মসুচী পালন করা হয় ।

আজ সকাল সাড়ে ১১টায় রাজার মাঠ থেকে জেলা আওয়ামীলীগ আয়োজিত বিশাল র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহর প্রদক্ষিন করে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে সমাপ্ত হয়। র‌্যালীর নেতৃত্ব দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। র‌্যালী শেষে মুক্ত মঞ্চে দিনব্যাপী সেচ্চায় রক্তদান ও বিনামুল্যে রক্তের গ্রুপ পরীক্ষার আয়োজন করা হয়। শিশু একাডেমিতে আয়োজন করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতার। সেখানে নানা বয়সের শিশুরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা মহিলা বিষয়ক কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্য্যরে সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ইশরাত জামান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এনামুল হক, বান্দরবান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা গিতাশ্রী বিশ্বাস, ইম্মানুয়েল মহিলা সমিতির সভানেত্রী লালসানি লুসাই প্রমুখ। আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের বিভিন্ন চিত্র তুলে ধরে প্রধান অতিথি বলেন, জাতির জনকের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ একটি স্বাধীন সর্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে এবং বাঙ্গালী জাতি লাল সবুজের পতাকা পেয়েছে। বঙ্গবন্ধুর লালিত স্বপ্নকে সফল করার জন্য তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রের দায়িত্ব নিয়ে দেশের নারী সমাজের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করে তা বাস্তাবায়ন করে যাচ্ছে।

আয়োজিত আলোচনা সভায় মহিলা প্রশিক্ষণার্থী ও বিভিন্ন সেচ্ছাসেবী মহিলা সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু পরিবারে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

(এএফিবি/এটিআর/আগস্ট ১৫ ২০১৪)