মানিক সরকার মানিক, রংপুর : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সুযোগ ও সক্ষমতার সমন্বয়ে যুব সমাজকে কাজে লাগিয়ে দেশ ও জাতি এগিয়ে যাবে। অনুদান ও ঋণের মাধ্যমে সুযোগ তৈরি এবং বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধির মধ্য দিয়ে এ দু‘য়ের সমন্বয় করা হচ্ছে। যুব উন্নয়নে কর্মসংস্থান ব্যাংকের ’বঙ্গবন্ধু যুব ঋণ’ কার্যকরী পদক্ষেপ বলেও উল্লেখ করেন স্পিকার। 

শনিবার দুপুরে রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাতির পিতার জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগে প্রশিক্ষিত যুবকদের মাঝে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’-এর চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন।

এ সময় স্পিকার কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগে এক‘শ যুবকের মাঝে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’-এর চেক, তাঁর ব্যক্তিগত তহবিল হতে প্রতিবন্ধীদের মাঝে ২৫টি হুইল চেয়ার ও ২টি ট্রাইসাইকেল, ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী ক্রয়ে পঞ্চাশ হাজার টাকা করে ১০ প্রধান শিক্ষকের মাঝে চেক এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে পীরগঞ্জ উপজেলার ৩০জন অসহায়, দুঃস্থ ও কর্মহীন মানুষের মাঝে ১৫ হাজার টাকা করে মোট চার লাখ পঞ্চাশ হাজার টাকার চেক বিতরণ করেন।

স্পিকার বলেন, প্রতিটি ক্ষেত্রে তৃণমূল পর্যায় পর্যন্ত বিভিন্ন ধরণের প্রশিক্ষণ, তথ্য-প্রযুক্তিনির্ভর শিক্ষা, জামানতবিহীন ঋণ ও প্রণোদনার মাধ্যমে নারীদের সামনে এগিয়ে আনাসহ দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে কর্মসংস্থান ব্যাংক প্রশিক্ষণসহ নানা কার্যক্রমের মাধ্যমে দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা তৈরিতে কাজ করছে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, কর্মসংস্থান ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এনডিসি কানিজ ফাতেমা, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তাজুল ইসলাম ভার্চুয়ালি অনুষ্ঠানের যোগ দেন। এছাড়াও অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙ্গা ও সাধারণ সম্পাদক পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম বক্তৃতা করেন।

(এমএস/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০২০)