স্টাফ রিপোর্টার : প্রচণ্ড দাবদাহে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। একটুখানি শীতলতার জন্য হাসফাঁস করছে প্রানিজগৎ। বৈশাখের শুরু থেকেই এই তাপদাহ বইতে শুরু করেছে।

সূর্যোদয়ের পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত প্রায় একই তাপমাত্রা বিরাজ করছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় ভাপসা গরম অনুভূত হচ্ছে।

শনিবার রাজধানী ঢাকায় বর্তমানে তাপমাত্র ৩৯ দশমিক ৪৪ ডিগ্রি সেলসিয়াস যা ৪১ দশমিক ৬৭ ডিগ্রি পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে। তবে বিকেল ৪টা থেকে এই তাপমাত্র খানিকটা কমার সম্ভাবনা আছে। কমতে কমতে এই তাপমাত্রা আগামীকাল ভোর ৪টায় সর্বনিন্ম ২৮ দশমিক ৮৯ ডিগ্রিতে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে বর্তমানে বাতাসের আর্দ্রতা ২৭ শতাংশ। আকাশ হালকা মেঘাচ্ছন্ন রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের হিসেবে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রি মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপ প্রবাহের আওতায় আসবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাঙ্গামাটি, মাইজদীকোর্ট, সিলেট, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরো কিছু দিন অব্যাহত থাকতে পারে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে তাপমাত্রা ৩৩ দশমিক ৩৩ ডিগ্রি এবং আর্দ্রতা ৬২ শতাংশ, সিলেটে তাপমাত্রা ৩৭ দশমিক ২২ ডিগ্রি এবং আদ্র্রতা ৩১ শতাংশ, খুলনায় ৩৭ দশমিক ৭৮ ডিগ্রি এবং আর্দ্রতা ৩০ শতাংশ, রাজশাহীতে ৪০ দশমিক ৫৬ ডিগ্রি এবং আর্দ্রতা ১৯ শতাংশ, বরিশালে ৩১ ডিগ্রি এবং আর্দ্রতা ৮১ শতাংশ ও রংপুরে ২৯ ডিগ্রি এবং আর্দ্রতা ৬৪ শতাংশ বিরাজ করছে।


(ওএস/এটি/ এপ্রিল ১৯, ২০১৪)