প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট (কুড়িগ্রাম) : মহামান্য হাইকোর্ট আন্ধারীঝাড় ইউপি'র বরখাস্তকৃত চেয়ারম্যানকে স্ব-পদে পূনর্বহালের আদেশ দিলে জেলা প্রশাসক ওই চেয়ারম্যানকে স্ব-পদে পুনর্বহাল করেন। এদিকে নির্বাচন কমিশন সচিবালয় ওই ইউনিয়নের চেয়ারম্যানের শন্যপদে উপনির্বাচনের তফশিল ঘোষণা করায় স্থানীয় ভোটারদের মাঝে বিভ্রান্তির পাশাপাশি উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার আন্ধারীঝাড় ইউপি'র সংখ্যাগরিষ্ঠ ইউপি সদস্য চেয়ারম্যান রাজু আহমেদ খোকনের বিরুদ্ধে সুনির্দিষ্ট দূর্নীতির অভিযোগের ভিত্তিতে অনাস্থা প্রস্তাব দাখিল করেন। স্থানীয় সরকার বিভাগ যথাযথ প্রক্রিয়ায় তদন্ত শেষে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ৩ মার্চ-২০১৯ তারিখ থেকে আন্ধারীঝাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শুন্য ঘোষণা করে । তখন থেকে প্যানেল চেয়ারম্যান জাফর আলী ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে বরখাস্তকৃত চেয়ারম্যান রাজু আহমেদ চেয়ারম্যানের পদ ফিরে পেতে মহামান্য হাইকোর্টে ৩২৬৬/২০১৯ নং রিট পিটিশন দাখিল করলে হাইকোর্ট শুনানি শেষে গত ১০ মার্চ-২০২০ তারিখ বরখাস্তকৃত চেয়ারম্যান রাজু আহমেদকে নির্বাচিত চেয়ারম্যান হিসাবে স্ব-পদে পুনর্বহাল করার চূড়ান্ত আদেশ দেয়। বরখাস্তকৃত চেয়ারম্যান জানান, হাইকোর্টের চূড়ান্ত আদেশ বাস্তবায়নের জন্য তিনি স্থানীয় সরকার মন্ত্রণালয় ও জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট সকল দপ্তরে আবেদন করেন। হাইকোর্টের আদেশ পেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় গত ২৫ আগস্ট জেলা প্রশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন। জেলা প্রশাসক পত্র প্রাপ্তির পর গত ৯ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসাকে রিট পিটিশন নং-৩২৬৬/২০১৯ এর ১০/৩/২০১৯ তারিখের রায়ের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন ।

জেলা প্রশাসকের নির্দেশের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মা গত ১৬ সেপ্টেম্বর-২০২০ তারিখে আন্ধারীঝাড় ইউপি চেয়ারম্যানকে ১০/৩/২০১৯ তারিখের রায়ের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দিলে রাজু আহমেদ চেয়ারম্যান হিসেবে স্ব-পদে পূনর্বহাল হন এবং পরিষদের সকল দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করেন।

অন্যদিকে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় গত (২৪ সেপ্টম্বর) বৃহস্পতিবার ঘোষিত তফসিল অনুযায়ী আন্ধারীরঝাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের শুন্যপদে আগামী ২৯ অক্টোবর /২০২০ তারিখ উপ নির্বাচনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেন। তফসিল ঘোষণার পর সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের দৌড়ঝাঁপ এবং কর্মী সমর্থকদের মাঝে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। পাশাপাশি স্ব-পদে পুনর্বহাল হওয়া চেয়ারম্যান সমর্থকদের মাঝে তীব্র উত্তেজনা লক্ষ্য করা যায়।

সংশ্লিষ্ট ইউপি'র সদস্য আক্তার হোসেন জানান, বরখাস্ত হওয়া চেয়ারম্যানের দায়ের করা হাইকোর্টের রিট পিটিশন নং-৩২৬৬/২০১৯ এর রায়কে চ্যালেঞ্জ করে মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগে ১৩২৭/২০২০ আপিল দাখিল করা হয়েছে। আপিল বিভাগ আগামী ৬ ডিসেম্বর/২০২০ তারিখে শুনানির দিন ধার্য্য করে ওই সময় পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেছেন। কিন্তু সুপ্রিম কোর্টের ওই আদেশ অমান্য করে ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে দায়িত্ব না দিয়ে স্ব-পদে বহাল হওয়া রাজু আহমেদ দায়িত্ব পালন করছেন বলে অভিযোগ করেন তারা। তিনি আরও জানান, এ সংক্রান্ত একটি সার্টিফাইড কপির (ফটোকপি) উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে দাখিল করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা বলেন, হাইকোর্টের রায় অনুযায়ী আন্ধারীঝাড় ইউপি চেয়ারম্যান রাজু আহমেদকে ১০/৩/২০১৯ তারিখের রায়ের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দেয়া হয়েছে এবং উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে বিষয়টি জেলা নির্বাচন অফিসে জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের সার্টিফাইড কপি প্রসঙ্গে তিনি বলেন, সুপ্রীম কোর্টের আপিল বিভাগের সার্টিফাইড কপি অফিসিয়ালি না পাওয়ায় তার গ্রহণ যোগ্যতা নেই।

এ ব্যাপারে রাজু আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, হাইকোর্টের রায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তার পত্র অনুযায়ী তিনি স্ব-পদে দায়িত্ব পালন করছেন। রায়ের কপি নির্বাচন কমিশন কার্যালয়ে না পাঠানোর কারনে তারা তফশিল ঘোষণা করেছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মশিউর রহমান জানান, চেয়ারম্যান রাজু আহমেদ কর্তৃক আবেদন ও রায়ের কপি পেয়েছি। যা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জেলা নির্বাচন অফিসে পাঠানো হয়েছে।

সুপ্রীমকোর্ট, হাইকোর্ট ও প্রশাসনের ত্রিমুখী আদেশ-নির্দেশের কারণে আন্ধারীরঝাড় ইউনিয়নে আদৌ উপনির্বাচন হবে কিনা এ নিয়ে সংশয়ে রয়েছে ভোটাররা । অপরদিকে কর্মী সমর্থকদের মাঝে টানটান উত্তেজনা বিরাজ করছে।

(পিএম/এসপি/অক্টোবর ০১, ২০২০)