বেরোবি প্রতিনিধি : উদ্ভিদ সংরক্ষণ,  নদী বিষয়ক গবেষণা ও জীববৈচিত্র সংরক্ষণের জন্য তরুপল্লব দ্বিজেন শর্মা পুরস্কার পেলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ। 

শুক্রবার (২ অক্টোবর) বিকেলে ঢাকার সিদ্ধেশ্বরীর একটি মিলনায়তনে কথাসাহিত্যিক সেলিনা হোসেন ড. তুহিন ওয়াদুদের হাতে এ পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে ক্রেস্ট, উত্তরীয়, সবদ এবং ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

তরুপল্লব-এর সাধারণ স¤পাদক মোকারম হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথা সাহাত্যিক সেলিনা হোসেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন - দ্বিজেন শর্মা আমাদের মাঝে প্রকৃতি প্রেম বেশি করে জাগিয়ে তুলেছেন। এখন তার দেখানো পথে আমাদের হাঁটতে হবে। " তিনি সবাইকে প্রকৃতি প্রেমে উদ্বুদ্ধ হতে আহ্বান জানান।

পুরস্কার পাওয়ার পরে তুহিন ওয়াদুদ বলেন - বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় একসময় মরুভূমি ছিল, আমরা সেখানে দুশোরও বেশি প্রজাতির প্রায় ৩৫ হাজার গাছ লাগিয়েছি। এটা আমার একার অর্জন নয়, আমার অনেক শিক্ষার্থীসহ অনেকেই এতে সহযোগিতা করেছেন। আমাদের দেশের দখল-দূষণে থাকা সব নদী উদ্ধার করতেই হবে। সেজন্য চেষ্টা করে যাচ্ছি।"

তিনি আরও বলেন, এই পুরস্কার প্রকৃতির প্রতি দায়িত্ব আরও বাড়িয়ে দিল।

উল্লেখ্য, প্রতিবছর দ্বিজেন শর্মার মৃত্যুদিবস উপলক্ষে ১৫ সেপ্টেম্বর এই পুরস্কার দেওয়া হয়। এবছর কোভিডজনিত কারণে একটু বিলম্বে এ পুরস্কার দেওয়া হলো।

(ওএস/এসপি/অক্টোবর ০৩, ২০২০)