স্টাফ রিপোর্টার : স্লোগানে মুখর হয়ে উঠেছে রাজধানীর শাহবাগের ধর্ষণ ও নারী নিপীড়নবিরোধী আন্দোলন। ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে তৃতীয় দিনের মতো রোদ-বৃষ্টি ও পুলিশের বাধা উপেক্ষা করেই আন্দোলন চালিয়ে যাচ্ছে ছাত্রজনতা।

বুধবার (৭ অক্টোবর) শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ধর্ষণবিরোধী আন্দোলনে সবার প্রতি আহ্বান জানিয়ে ছড়া পড়েন– আয় ছেলেরা, আয় মেয়েরা শাহবাগে আয়, ধর্ষণের বিচার করবই এ বাংলায়। এছাড়া ধর্ষণবিরোধী গান, কবিতাও পাঠ করছেন আন্দোলনকারীরা।

বিক্ষোভ মিছিলে আন্দোলনকারীদের দেয়া স্লোগানের মধ্যে রয়েছে– রোদ-বৃষ্টি মানবো না ধর্ষক পেলে ছাড়বো না, শেখ হাসিনা স্বৈরাচার ধর্ষকের পাহারাদার, পুলিশ চমৎকার ধর্ষকের পাহারাদার, ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রী অবিলম্বে পদত্যাগ কর, আমার সোনার বাংলায় ধর্ষকের ঠাঁই নাই।

আসমানী আশা নামের এক আন্দোলনকারী বলেন, ‘আমরা ধর্ষণের বিরুদ্ধে মাঠে নেমেছি। অনেক ঝড়-ঝঞ্ঝা পার করতে হচ্ছে। তার পরও আমরা আন্দোলন চালিয়ে যেতে চাই। এ দেশের মাটিতে আমরা প্রতিটি ধর্ষণের বিচার নিশ্চিত করেই মাঠ ছাড়ব।’

এর আগে গতকাল সারাদেশে নারী নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণবিরোধী মিছিলে পুলিশি বাধা দেয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে ‘অযোগ্য’ আখ্যা দিয়ে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে আন্দোলনকারীরা তার কুশপুত্তলিকা দাহ করেছে।

(ওএস/এসপি/অক্টোবর ০৭, ২০২০)