স্পোর্টস ডেস্ক, ঢাকা : এশিয়ান গেমসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয় ক্রিকেট ২০১০ সালে। চীনের গুয়াংজুতে বসে ১৬তম এশিয়ান গেমস। প্রথম আসরেই বাজিমাত করে বাংলাদেশ পুরুষ ও মহিলা ক্রিকেট দল। পুরুষ দল স্বর্ণ জিতলেও নারীদের রৌপ্য পদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়।

দক্ষিণ কোরিয়ার ইনচিনে চার বছর পর ১৭তম এশিয়ান গেমসের আসর বসছে। ১৯ সেপ্টেম্বর শুরু হবে প্রতিযোগিতা। শেষ হবে ৪ অক্টোবর। প্রথমবার না পারলেও এবার স্বর্ণের আশা করছেন সালমা-শুকতারারা। গেমসে স্বর্ণ জয়ের জন্য হাইপ্রোফাইলের দল গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শনিবার থেকে অনুশীলন শুরু করেছে টাইগ্রেসরা। রোববার থেকে ব্যাট-বল হাতে নিয়ে মাঠে নামবে ক্রিকেট দল। এ আসরে টি-টোয়েন্টি ফরমেটে মোট ১০টি দল অংশ নেবে। বাংলাদেশসহ আছে চীন, হংকং, জাপান, মালয়েশিয়া, নেপাল, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। তবে এখনো গ্রুপ নির্ধারণ হয়নি। দুটি গ্রুপ থেকে সেরা চার দল সেমিতে খেলবে। এরপর ফাইনাল।
স্বর্ণ জয়ে বাংলাদেশের একমাত্র বাধা পাকিস্তান ও শ্রীলঙ্কা। অন্য দলগুলো আইসিসির সহযোগী দেশ। পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারাতে পারলেই স্বর্ণ জয় সম্ভব। তবে কাজটা এতটা সহজ নয়। কারণ সবশেষ এশিয়ান গেমসে পাকিস্তানের মেয়েদের কাছে হেরেই রৌপ্য জয় করে সালমা বাহিনী। তবে দুই দলের রেকর্ডও বেশ সমৃদ্ধ। চারটি ম্যাচ খেলেছে দুই দল। বাংলাদেশের দুটি জয়ের বিপরীতে পাকিস্তানেরও জয় দুটি ম্যাচে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে এখনো একটি ম্যাচ খেলা হয়নি টাইগ্রেসদের।

বাংলাদেশ স্কোয়াড : রুমানা আহমেদ, শায়লা শারমিন, লতা মন্ডল, খাদিজাতুল কুবরা, ফারজানা হক, সালমা খাতুন, পান্না ঘোষ, নুজহাত তাসনিয়া, জাহানারা আলম, আয়েশা রহমান, ফাহিমা খাতুন, সানজিদা ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোহেলী আক্তার ও শাহনাজ পারভীন।

(ওএস/পি/অাগস্ট ১৭, ২০১৪)