হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ১২নং স্বদেশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জিহাদ সিদ্দিকী ইরাদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

গত ১৮ (অক্টোবর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী কর্তৃক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপন (স্মারক নং- ৪৬.০০.৬১০০.০১৭.২৭.০০২.২০১৯-১১০৯) সূত্রে জানা যায়, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ১২নং স্বদেশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জিহাদ সিদ্দিকী এর বিরুদ্ধে হালুয়াঘাট থানায় দায়েরকৃত মামলা নং- ২১(১০)১৯ (জিআর-১৯৩/১৯), ৩(১১)১৮ (জিআর-১৬৯/১৮) ও ২১(৩)১৫ (জিআর-৬৯/১৫) এর অভিযোগপত্র বিজ্ঞ আদালতে গৃহীত হয়েছে মর্মে তাকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪ (১) ধারা অনুযায়ী তার স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্তের বিষয়টি জনস্বার্থে অবিলম্বে কার্যকরকল্পে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে আরো বলা হয় যে, সংগঠিত অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।

এর আগে উল্লেখিত মামলার ধারা মোতাবেক অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহীত হয়েছে মর্মে ময়মনসিংহ জেলা প্রশাসক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী ওই চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছিলেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এ তথ্যটি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রেজাউল করিম এ প্রতিবেদককে মুঠোফোনে জানান, চেয়্যারম্যান জিহাদ সিদ্দিকী ইরাদ-এর সাময়িক বরখাস্ত সংক্রান্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চিঠি হাতে পেয়েছি। এখন থেকে তিনি পরিষদের আর কোন দায়িত্বে পালন করতে পারবেন না। তার স্থলে পরিষদের প্যানেল চেয়ারম্যান বর্তমানে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম পরিচালনা করবেন বলে জানানো হবে।

প্রসঙ্গত, ড্রেজিয়ের মাধ্যমে কংশ নদী থেকে উত্তোলিত বালু নেওয়াকে কেন্দ্র করে হালুয়াঘাট উপজেলার গাজীপুর গ্রামের আব্দুল কাদির (৬৫) নামে এক বৃদ্ধকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার অভিযোগে ১২ নং স্বদেশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিহাদ সিদ্দিকী ইরাদ সহ সহযোগীদের ফাঁসির দাবিতে গত (৮ অক্টোবর) মানববন্ধন ও বিক্ষোভ করেছে এলাকাবাসী। পরে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি স্মারকলিলি প্রদান করেন মানববন্ধন ও বিক্ষোভে অংশগ্রহণকারীরা।

(জেসিজি/এসপি/অক্টোবর ১৯, ২০২০)