আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিকে ‘বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স জানিয়েছে, সোমবার লাস ভেগাস থেকে নির্বাচনী প্রচারণা কর্মীদের সঙ্গে ফোনে আলাপকালে এই বিজ্ঞানীকে নিয়ে নিজের হতাশা প্রকাশ করে এমন মন্তব্য করেছেন ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে বিভিন্ন ধরনের কর্মকাণ্ড আর কার্যকলাপের জন্য বার বার বিতর্কিত হচ্ছেন এই মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প ও ফাউসি দু'জনেই হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্য। কিন্তু করোনাভাইরাস মহামারি সবচেয়ে ভালোভাবে সামাল দেওয়া নিয়ে তাদের মধ্যে মতবিরোধ চলছে। করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ লাখ ১৯ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে যা রিপাবলিকান ট্রাম্পের পুনর্নির্বাচনের সম্ভাবনাকে দুর্বল করে দিয়েছে।

তবে করোনা মহামারি নিয়ে কোনো ধরনের ব্যর্থতার দায় গ্রহণ করতে চান না ট্রাম্প। বরং এই প্রেসিডেন্টের দাবি, তার প্রশাসন এই পরিস্থিতিকে ভালোভাবেই সামাল দিতে সক্ষম হয়েছে।

রিপাবলিকান ও ডেমোক্র্যাট প্রেসিডেন্টদের অধীনে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে ৭৯ বছর বয়সী অ্যান্থনি ফাউসির। তিনি দেশটির একজন প্রশংসিত বিজ্ঞানী। তিনি প্রথম থেকেই কোভিড-১৯ কে গুরুত্ব সহকারে নেওয়ার কথা বলে আসছেন। অপরদিকে ট্রাম্পের মতে, করোনা মহামারির সবচেয়ে খারাপ সময় পার হয়ে গেছে।

প্রচারণা কর্মীদের ট্রাম্প বলেছেন, ফাউসি একটি বিপর্যয়। আমি যদি তার কথা শুনতাম তাহলে ৫ লাখ মানুষের মৃত্যু হতো। ট্রাম্পের পুনর্নির্বাচনী প্রচারণার একটি ভিডিওতে করোনা মোকাবিলা নিয়ে আলোচনায় ফাউসির একটি ভিডি ক্লিপ যুক্ত করা হয়েছে। এ বিষয়ে প্রকাশ্যে অভিযোগ করেছেন এই বিজ্ঞানী।

গত রোববার সিবিএসে ‘সিক্সটি মিনিটস্’ অনুষ্ঠানে ফাউসি বলেছিলেন, ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ায় তিনি বিস্মিত হননি। কারণ ট্রাম্পের বিভিন্ন নির্বাচনী সমাবেশে তার অনেক সমর্থককেই মাস্ক ছাড়া, কাঁধে কাঁধ মিলিয়ে অংশ নিতে দেখা গেছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আরিজোনায় দু'টি নির্বাচনী প্রচারণার আগে লাস ভেগাস থেকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারের ফাউসি বোমা মেরেছেন। তাকে যদি বরখাস্ত করা হতো তবে তা আরও বড় বোমা হয়ে উঠত। ট্রাম্পের এমন মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে ফাউসির কার্যালয় থেকে কোনো জবাব দেওয়া হয়নি।

(ওএস/এসপি/অক্টোবর ২০, ২০২০)