স্টাফ রিপোর্টার : বাংলাদেশের অন্যতম প্রধান সম্প্রদায় সনাতন ধর্মাবলম্বী হিন্দু সমাজের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়  দুর্গাপূজা উপলক্ষে তাদের প্রতি আমি আন্তরিক  শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি ।

দুর্গাপূজা হিন্দুদের ধর্মীয় উৎসব হলেও আবহমানকালের শাশ্বত গতিধারায় সেটি বাঙালি জাতির ধর্মবর্ণনির্বিশেষে সার্বজনীন জাতীয় উৎসবে পরিণত হয়েছে । দুর্গাপূজার মূল লক্ষ্য হলো, অশুড শক্তিকে উৎপাটিত করে সমাজে শুভশক্তির উদ্বোধন ঘটিয়ে সব মানুষের মুখে হাসি ফুটিয়ে তোলা । এ প্রেক্ষাপটে বাঙালি সমাজে একটি সুন্দর ও সরল চিন্তাধারার আবির্ভাব ঘটেছে । সেটি হলো : ধর্ম যার যার, উৎসব সবার ।

আমাদের দেশটি একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র । মহান মুক্তিযুদ্ধে আমরা বাঙালি জাতির সব ধর্মীয় অনুসারী দেশকে হানাদার পাকিস্তানের কবল থেকে মুক্ত করার লক্ষ্যে বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি মোহনায় মিলিত হয়ে সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জনের মুক্তিযুদ্ধে অবতীর্ণ হয়েছিলাম এবং সব সম্প্রদায় শৌর্য বীর্য ত্যাগ রক্ত ও বীরত্ব দিয়ে বিজয় ছিনিয়ে এনেছিলাম । সুতরাং বাংলাদেশ শুধু মুসলমানদের দেশ নয়, হিন্দুদের দেশ নয়, খৃস্টান ও অন্যান্য সম্প্রদায়ের দেশ নয়-----এই দেশে সব মানুষের, সব সম্প্রদায়ের মহামিলনের 'বাঙালি' জাতির দেশ । তাই সব সম্প্রদায়ের উৎসব মানেই বাঙালির উৎসব ।

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আমি দেশি-বিদেশি সব হিন্দু সম্প্রদায়ের সুখ শান্তি কল্যাণ ও সমৃদ্ধি কামনা করছি ।

(এ/এসপি/অক্টোবর ২১, ২০২০)