আবীর আহাদ


একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান আবীর আহাদ বাংলাদেশের অন্যতম ধর্মীয় সম্প্রদায় হিন্দুদের দুর্গাপুজো উদযাপনে কতিপয় মুসলমান নামধারী ধর্মান্ধ অপশক্তি কর্তৃক বাধাপ্রদানের খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ।

আজ এক বিবৃতিতে আবীর আহাদ উপরোক্ত মন্তব্য পেশ করে বলেন, ঢাকার উত্তরাসহ বিভিন্ন এলাকা থেকে খবর পাওয়া যাচ্ছে যে, একটি মুসলমান নামধারী স্বাধীনতাবিরোধী জঙ্গি ধর্মান্ধ সাম্প্রদায়িক অপশক্তি হিন্দুদের দুর্গাপুজোয় বাধা দিচ্ছে, বিভিন্ন প্রান্তে প্রতিমা ভাঙচুরসহ নিরীহ নারী-পুরুষের ওপর অত্যাচার করছে । আমি এসব ঘটনার বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলতে চাই যে, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র । এদেশে ধর্মবর্ণ নির্বিশেষে সব সম্প্রদায়ের স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালনের পরিপূর্ণ অধিকার রয়েছে । বাংলাদেশের জাতীয় সংবিধানেও এর নিশ্চয়তা দেয়া হয়েছে । সুতরাং তথাকথিত ধর্মীয় সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অন্যায় আচরণ কোনো অবস্থাতেই মেনে নেয়া যায় না ।

আবীর আহাদ বলেন, আমি আমার একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দসহ সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধা-জনতাসহ মুক্তিযুদ্ধের পক্ষের সব রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে চলমান দুর্গাপুজো যাতে শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশে অনুষ্ঠিত হতে পারে, সেজন্য সবার দৃষ্টি আকর্ষণ করছি । সেই সাথে প্রশাসনের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পুজো উদযাপনে বাধাপ্রদানকারী অসভ্য ধর্মান্ধ জঙ্গিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি ।

লেখক : চেয়ারম্যান, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ।