বিনোদন ডেস্ক : ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, পর্যটন ও দর্শনীয় স্থানগুলোতে গিয়ে ধারণ করা হয় জনপ্রিয় বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। সেই ধারাবাহিকতায় ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে পদ্মাপলি বিধৌত, বরেন্দ্রভূমি ও ইতিহাসখ্যাত নগরী রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে।

করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিতসংখ্যক দর্শক নিয়ে ধারণ হয় এবারের পর্ব। এবারের ইত্যাদিতে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য, পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্তঘেঁষা ছোট্ট গ্রাম চরখিদিরপুরের ভাঙনকবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে প্রতিবেদন।

বাংলাদেশ থেকে বিলুপ্তির পথে থাকা শকুন এবং এর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের ওপর প্রতিবেদন দর্শকের মনে দাগ কাটতে পারে। বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের ওপরও একটি প্রতিবেদন দেখা যাবে এবারের ইত্যাদিতে।

আশ্রয়হীন শিশু ও বৃদ্ধদের আশ্রয় দিতে গিয়ে নিজেরাই আশ্রয়হীন হয়ে পড়া দম্পতি ডা. শামসুদ্দিন ও মেহেরুন্নেসার প্রতিষ্ঠিত একটি শিশু সদনের ওপর রয়েছে প্রতিবেদন।

এ পর্বে থাকছে গ্রিসের রাজধানী এথেন্স এবং গ্রিসের ইভজোন্স নামক সেনা দলের সচিত্র প্রতিবেদন।

ইত্যাদির এ পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামীকাল ২৯ অক্টোবর বৃহস্পতিবার রাত ৮টার বাংলা সংবাদের পর। পুনঃপ্রচার হবে ১ নভেম্বর রাত ১০টার ইংরেজি সংবাদের পর। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

(ওএস/এসপি/অক্টোবর ২৮, ২০২০)