সমরেন্দ্র বিশ্বশর্মা : সত্য প্রকাশে আপোষহীন ভাবেই এগিয়ে চলবে ইকরা প্রতিদিন। গ্রামীন জনপদের সব মানুষের প্রাণের কথা উঠে আসবে ইকরা প্রতিদিনের পাতায় পাতায়। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অঙ্গীকার নিয়ে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে চায় ইকরা প্রতিদিন। প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিনিধি সম্মেলনে এমন অঙ্গীকারই ব্যক্ত করলেন সবাই।

ইকরা প্রতিদিন পত্রিকার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিনিধি সম্মেলন বুধবার সকাল থেকে দিনব্যাপী অনুষ্ঠিত হয়। নেত্রকোণা সাকুয়া বাজারে আব্দুর রহমান ফাউন্ডেশন, বাংলাদেশ কার্যালয়ে অনুষ্ঠিত এ প্রতিনিধির সম্মেলনে সভাপতিত্ব করেন ইকরা প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ আলহাজ¦ মোঃ শফিকুজ্জামান।

আব্দুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ইকরা প্রতিদিন পত্রিকার সিনিয়র সাংবাদিক দিলওয়ার খানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নেত্রকোণা জেলা প্রেসক্লাবের সম্পাদক দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রবীন সাংবাদিক শ্যামলেন্দু পাল। তিনি বলেন, সংবাদপত্র সমাজের দর্পন। এজন্য সাংবাদিকদেরকে সততা, সাহসিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। ঐক্যবদ্ধ হতে হবে সকল সাংবাদিকগণকে। তিনি বলেন, পেশাগত উন্নয়নে সকলকে অত্যান্ত আন্তরিক হতে হবে। সমাজে যা সংবাদ হিসেবে বিবেচিত হবে তাই লিখতে হবে। কাউকে হেয় করার জন্য বা ব্যক্তিস্বার্থে কোন সংবাদ পরিবেশন করা একেবারেই অনুচিত।

শ্যামুলেন্দু পাল আরও বলেন, সমাজের দর্পন হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে সাংবাদিকগণকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার কোন বিকল্প নাই। নিজের সাংবাদিকতার পঞ্চাশ বছরের অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে তিনি আবেগ আপ্লুত কণ্ঠে বলেন, চারণ সাংবাদিকতা একটি ঝুঁকিপূর্ণ পেশা, তবে বস্তুনিষ্ঠু সংবাদ পরিবেশন করলে কোথাও নিজেকে নিয়ে পরাজয়ের কোন কারন নেই। তিনি ইকরা প্রতিদিন পত্রিকার আগামীর সাফল্যে সকলকে আরও আন্তরিক ও স্বচ্ছতার সঙ্গে সংবাদ পরিবেশনের আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সাহিত্যিক সাংবাদিক দীপক রঞ্জন সরকার বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা। এই পেশাকে যিনি নিজেই অমর্যাদা করেন, তিনি একদিকে যেমন নিজের পেশাগত মান মর্যাদার ক্ষতি করেন, অপরদিকে সংবাদপত্রেরও মর্যাদাকে বিতর্কিত করেন। ইকরা প্রতিদিন পত্রিকা বর্তমান সময়ে নেত্রকোণার আঞ্চলিক পত্রিকার মধ্যে এগিয়ে চলা একটি নতুন সংযোজন। এক বছরেই যথেষ্ট সাফল্য অর্জণ করায় ওই পত্রিকার কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান। প্রতিনিধি সম্মেলনে ইকরা প্রতিদিন পত্রিকাকে এগিয়ে চলার প্রত্যয়ে আত্মনিয়োগ করার আহবান জানিয়ে বক্তব্য রাখেন ইকরা প্রতিদিনের প্রধান প্রতিবেদক কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ^শর্মা। তিনি তার বক্তব্যে বলেন, প্রতিনিধি যারা আছেন, তারা ইকরা প্রতিদিনকে নিজের শিশুর মতই যতœ নিতে হবে। বাঁচা বাড়ার সংগ্রামে ইকরা প্রতিদিনকে সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে। বাড়াতে হবে এর প্রচার সংখ্যা। তিনি সমাজের হারিয়ে যাওয়া সাহিত্য, সংস্কৃতি ও এলাকার ঐতিহ্য ইকরা প্রতিদিনের পাতায় পাতায় ফলাও করে নিখুতভাবে প্রকাশের আহবান জানান।

প্রতিনিধির সম্মেলনে আগামী দিনে আপোষহীন ভাবে এগিয়ে চলার অঙ্গীকারে আত্মনিয়োগ করার আহবান জানিয়ে আরও বক্তব্য রাখেন, মদন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সিনিয়র সাংবাদিক মোতাহার আলম চৌধুরী, কলমাকান্দা প্রেসক্লাবের তথ্য ও গবেষনা সম্পাদক সাংবাদিক শেখ শামীম। অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মহসিন মিয়া, নেত্রকোণা সদরের মহিউদ্দিন তালুকদার, আটপাড়ার মো: রাশিদুল হাবিব ভূঞা ইকবাল, খালিয়াজুরীর মো: শফিকুল ইসলাম তালুকদার, মোহনগঞ্জের সাইফুল আরিফ জুয়েল, কেন্দুয়ার মজিবুর রহমান, মদনের জাকির আহম্মেদ ও মশিউর রহমান কাঞ্চন প্রমুখ।

প্রতিনিধি সম্মেলনে সভাপতির বক্তব্যে ইকরা প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ মো: শফিকুজ্জামান বলেন ইকরা প্রতিদিনের জন্মলগ্ন থেকে যারা সহযোগিতার হাত বাড়িয়েছেন তাদের প্রতি ইকরা প্রতিদিন পরিবার কৃতজ্ঞ। তিনি আগামী দিনে ইকরা প্রতিদিন পত্রিকা এগিয়ে চলার পথে সকলেই আন্তরিকভাবে এগিয়ে আসবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সকলকে সমাজের অসংগতি, উন্নয়ন, সমস্যা ও সম্ভাবনার বিষয় বস্তুনিষ্ঠুভাবে পরিবেশনের আহবান জানান। প্রতিনিধি সম্মেলন শেষ আব্দুর রহমান ফাউন্ডেশনের পক্ষ থেকে সাংবাদিকদের হাতে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা তুলে দেওয়া হয়।

(এসবি/এসপি/অক্টোবর ২৮, ২০২০)