আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জেলার উজিরপুর উপজেলার বরাকোঠা ইউনিয়ন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু নছর মো. নেছার উদ্দিনের বিরুদ্ধে শিক্ষক-কর্মচারী নিয়োগে উৎকোচ গ্রহণসহ কলেজ ফান্ডের টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

কলেজ অধ্যক্ষের বিভিন্ন অনিয়মের অভিযোগ তদন্তের জন্য ওই কলেজের প্রতিষ্ঠাতা সদস্য মো. কামরুজ্জামান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক, বরিশাল বিভাগীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশন বরিশাল আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছেন।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, চলতি বছরের ১১ জানুয়ারী বরাকোঠা ইউনিয়ন ডিগ্রি কলেজে গ্রন্থাগারিকের শুন্য পদে নিয়োগ পরিক্ষা অনুষ্ঠিত হয়। গ্রন্থাগারিক পদে ফারুক আহম্মেদ নামের একজনকে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ প্রদানের জন্য চুক্তি করে অধ্যক্ষ নেছার উদ্দিন। কিন্তু ফারুক আহম্মেদ অধ্যক্ষের সাথে চুক্তি মতো অর্থ লেনদেন না করায় গত ১৫ই ফেব্রুয়ারী কলেজ ম্যানেজিং কমিটির সভায় ফারুক আহম্মেদের নিয়োগের বিষয়টি বাতিল করে পূণরায় বিজ্ঞপ্তি প্রদানের সিদ্ধান্ত গ্রহন করেন। এরই মধ্যে ফারুক আহম্মেদ কলেজ অধ্যক্ষের সিদ্ধান্তের কথা জানতে পেরে অধ্যক্ষের চাহিদামত টাকা দিলে ২৩ ফেব্রুয়ারী পূর্বের রেজুলেশন বাতিল করে ২৪ ফেব্রুয়ারী অবৈধ ভাবে ফারুক আহম্মেদকে গ্রন্থাগারিক পদে নিয়োগ প্রদান করেন।

লিখিত অভিযোগে আরও জানা গেছে, ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত কলেজের অভ্যন্তরীণ অডিট অনুযায়ী অধ্যক্ষ নেছার উদ্দিন কলেজ ফান্ডের প্রায় সাড়ে ছয় লাখ টাকা আত্মসাৎ করেছেন। এছাড়াও ছাত্র-ছাত্রী ভর্তির অনুকূলে বোর্ড কর্তৃক কলেজকে প্রদত্ত শেয়ার মানির টাকা নিজের ব্যক্তিগত হিসাব নম্বরে জমা রেখে আত্মসাত করেন।

সোমবার সকালে কলেজের প্রতিষ্ঠাতা সদস্য মো. কামরুজ্জামান জানান, কলেজ অধ্যক্ষ নেছার উদ্দিন বরাকোঠা ইউনিয়ন ডিগ্রি কলেজটিকে দুর্নীতির একটি আতুর ঘরে পরিণত করেছে। তিনি আরও জানান, ২০০৯ সালে বিজয় দিবসের অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে লেখা বই ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করে ব্যপক সমালোচিত হয়েছিলেন তিনি। এমনকি বিভিন্ন সময়ে অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠলেও অদৃশ্য শক্তির ইশারায় একের পর এক অপরাধ করে পার পেয়ে যাচ্ছে অধ্যক্ষ।

বরাকোঠা ইউনিয়ন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু নছর মোহাম্মদ নেছার উদ্দিন তার বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন।

(টিবি/এসপি/নভেম্বর ০৯, ২০২০)