নীলকন্ঠ আইচ মজুমদার, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের নিয়োগবিধি সংশোধন ও বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি শুরু হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এসাসিয়েশন ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচী বাস্তবায়নের লক্ষে ওই কর্মবিরতি পালন শুরু হয়ছে।

কর্ম বিরতি পালনকারী নেতৃবৃন্দ বলেন, ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী ,২০১৮ সালে স্বাস্থ্য মন্ত্রী এবং ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে স্বাস্থ্য মন্ত্রী ও সচিব দাবী পূরণের প্রতিশ্রুতি দিলেও আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। আমরা গর্ববতী মা ও শিশুদের টিকা, কর্মএলাকায় স্বাস্থ্য শিক্ষা, রোগ নিরিক্ষণ করে রোগীদের হাসপাতালে প্রেরণ, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন, কৃমি সপ্তাহ বাস্তবায়ন, হামরুবেলা ক্যাম্পেইনসহ করোনার মতো ভয়াবহ মহামারীতে জীবনবাজি রেখে কাজ করে থাকি কিন্তু আমাদের এ বিষয়ে কোন প্রশিক্ষণ নেই। মানবসেবায় এ গুরুত্বপূর্ণ কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশিক্ষণের মাধ্যমে আমাদের দক্ষতা বৃদ্ধি করা অতি জরুরি।

আমাদের অক্লান্ত পরিশ্রমের ফলে এমডিজি-৪ অর্জন, সাউথ সাউথ পুরষ্কার, দক্ষিণ এশিয়ায় টিকাদান কর্মসূচীতে প্রথমস্থান অধিকার, হাম রুবেলা নিয়ন্ত্র্রণে বাংলাদেশের অগ্রগতিতে প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন হিরোতে ভূষিত করা হয়েছে। এরপরও আমাদের নিয়োগবিধি সংশোধন ও বেতন বৈষম্য নিরসন হয়নি। অবিলম্বে এসব দাবী পূরণ করার জন্য আন্দোলনকারী নেতৃবৃন্দ সরকারের প্রতি জোর দাবী জানান। এদাবী না মানা পর্যন্ত তাদের এই কর্মবিরতি অব্যহত থাকবে বলে নেতারা প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

দাবী আদায়ের লক্ষ্যে বক্তব্য রাখেন দাবী বাস্তবায়ন পরিষদ ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার আহবায়ক পুলক চন্দ্র ব্রহ্ম, যুগ্ম-আহবায়ক ইফতেখার আলম রণি, সদস্য সচিব আজহারুল ইসলাম খান (ফারাবী খান), দাবী বাস্তবায়ন পরিষদের ময়মনসিংহ বিভাগীয় প্রতিনিধি জহিরুল ইসলাম ভূইয়া, হেলথ এসিস্ট্যান্ট এসাসিয়েশন ঈশ্বরগঞ্জ শাখার সভাপতি এ কে এম আনিসুর রাজ্জাক ভূইয়া খোকন, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মন্ডল প্রমুখ।

(এন/এসপি/নভেম্বর ২৬, ২০২০)