আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের ৫শ জিন সিকোয়েন্স আবিস্কার করেছে বাংলাদেশ। করোনা ভাইরাসের জিন মানবদেহে বার বার রুপ পরিবর্তন করায় এই রোগের টিকা আবিস্কারে বিজ্ঞানীদের সময় লেগেছে। ভৌগলিক ও আবহাওয়া জনিত কারণে জিনের রুপান্তর হওয়ায় বাংলাদেশের সকল জেলা থেকে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করে দেশের বিজ্ঞানীরা বাংলাদেশে করোনা ভাইরাসের ৫’শটি জিন সিকোয়েন্স আবিস্কার করতে সক্ষম হয়েছে। এই সকল জিনের সমন্বয়ে আবিস্কৃত টিকা প্রয়োগে মানুষ ভাল ফলাফল পাবেন বলে মতামত ব্যক্ত করেন বাংলাদেশ বিসিএসআইআর’র প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মো. আহসান হাবীব। 

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মঙ্গলবার দুপুরে বরিশালের আগৈলঝাড়া উপজেলার শহীদ সুকান্ত আবদুল্লাহ অডিটরিয়মে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার ও প্রদর্শণী অনুষ্ঠানে গেষ্ট অফ অনার হিসেবে বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, গৌরনদী উপজেলা নবাগত নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈ।

সেমিনারে বক্তারা স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি উদ্ভাবন তার প্রয়োগ ও সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করে আরও বক্তব্য রাখেন বক্তারা।

সেমিনারে উপস্থিত ছিলেন জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুব্রত বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, রফিকুল ইসলাম তালুকদার, ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি, ইলিয়াস তালুকদার, বিপুল দাস, শফিকুল হোসেন টিটুসহ আমন্ত্রিত অতিথিবৃন্দসহ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক মন্ডলীরা।

পরে অতিথিরা উপজেলা পরিষদ চত্তরে প্রদর্শনীর ৮টি স্টলে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির ব্যবহার করে তৈরী করা বিভিন্ন জিনিসপত্র ও উপকরণ পরিদর্শন করেন।

(টিবি/এসপি/ডিসেম্বর ০১, ২০২০)