ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীস্থ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে বুধবার দিনব্যাপী ‘গবেষণা সম্প্রসারণ কর্মশালা-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘মুজিব বর্ষের অঙ্গিকার, কৃষি হবে দূর্বার’ এই শ্লোগাণকে প্রতিপাদ্য করে ইনস্টিটিউটের হলরূমে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন মহাপরিচালক ড. আমজাদ হোসেন।

প্রধান অতিথি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার হোসেন ভার্চুয়ালি কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় আলোচকরা বলেন, চিনি শিল্প আজ কঠিন দূর্যোগের সম্মুখিন। এই শিল্পকে কিভাবে লাভজনক করা যায় এজন্য সংশ্লিষ্ঠ সকলকে আন্তরিকভাবে একত্রে কাজ করতে হবে। প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে আখ চাষ সম্প্রসারণ ও চিনি আহরনের হার বৃদ্ধির কথা বলা হয়।

করোনা মহামারীতে সীমিত পরিসরে আয়োজিত এই কর্মশালায় সুগারক্রপ চাষের বিদ্যমান সমস্যা সমাধানে বিএসআরআই-এর উদ্ভাবিত প্রযুক্তিসমূহ উপস্থাপন করেন পরিচালক (গবেষণা) ড. সমজিৎ পাল।

প্যানেল আলোচনায় অংশগ্রহন করেন বিএসএফআইসি’র মহাব্যবস্থাপক ইউসুফ আলী, সিডিআর প্রতিনিধি মিজানুর রহমান, বিএসআরআই-এর উর্দ্ধতন বৈজ্ঞানিক কমৃকর্ত নাদিরা ইসলাম, শামসুল আরেফিন, ওমর খৈয়াম, বৈজ্ঞানিক কর্মকর্তা সাইয়ুম হোসেন, রাশেদুর রহমান রাজীব প্রমূখ। সঞালনা করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কোহিনুর বেগম ও বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলাম।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ, সুগার মিল, আখচাষীসহ বিভিন্ন পর্যায়ের কৃষি বিজ্ঞানী উপস্থিত ছিলেন।

(এসকেকে/এসপি/ডিসেম্বর ০২, ২০২০)