নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের দেড় মাস পার হলেও আজও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় পদ প্রত্যাশী নেতাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিগত ২০০৮ সালে লোহাগড়া উপজেলা বিএনপির কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে লাহুড়িয়া ইউপির সাবেক চেয়ারম্যান জি.এম নজরুল ইসলাম কে সভাপতি ও নলদী ইউপির সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান(জামান) কে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। দলীয় কোন্দল, গ্রুপিং, হামলা-মামলা, নাশকতার মামলাসহ অন্যান্য কারনে ওই কমিটি সোজা হয়ে দাঁড়াতে পারেনি।

কমিটির মেয়াদ শেষ হলেও সাংগঠনিক দূর্বলতার ও দলীয় কোন্দলের কারনে সম্মেলনও করা সম্ভব হয়নি। এমতাবস্থায় জেলা বিএনপিও সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করতে ব্যর্থ হয়। অবশেষে কেন্দ্রের নির্দেশে গত ৬ নভেম্বর লোহাগড়া শহরের রামপুরস্থ নিরিবিলি পিকনিক স্পটের হলরুমে গোপন ভোটে ‘আহ্বায়ক এবং সদস্য সচিব’ নির্বাচিত করা হয়।

এতে উপজেলা বিএনপির সাবেক সভাপতি জিএম নজরুল ইসলাম আহ্বায়ক এবং কাজী সুলতানুজ্জামান সেলিম ও টিপু সুলতান যৌথভাবে সদস্য সচিব নির্বাচিত হন। ওই নির্বাচনে উপস্থিত ছিলেন নড়াইল জেলা বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, সম্পাদক মনিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার রিজভী জর্জসহ দলের শীর্ষ নেতৃবৃন্দ। উপস্থিত নেতৃবৃন্দ পনের দিনের মধ্যে আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করার জন্য নির্দেশনা দেন।

এদিকে আহ্বায়ক কমিটি গঠনের দেড় মাস পেরিয়ে গেলেও আজও আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয়নি। আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় পদ প্রত্যাশী নেতাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে উপজেলা বিএনপির আহ্বায়ক জি এম নজরুল ইসলাম এর সঙ্গে কথা হলে তিনি জানান, অচিরেই আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করা হবে এবং এ সংক্রান্ত খসড়া তালিকা প্রস্তুত করা হয়েছে। জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক জেলার বাইরে অবস্থান করায় কমিটি পূর্ণাঙ্গ করতে বিলম্ব হচ্ছে।

সদস্য সচিব টিপু সুলতান বলেন, লোহাগড়া উপজেলা বিএনপি সোজা হয়ে দাঁড়াক- এটা জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম চান না। তিনি জেলা তথা উপজেলায় কোন সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহন করেন না, উপরোন্ত দলীয় কার্যক্রম বাদ দিয়ে ব্যবসা বাণিজ্যে মত্ত রয়েছেন। তিনি পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি গঠনে সময় ক্ষেপন করছেন বলে অভিযোগ করেন সদস্য সচিব টিপু সুলতান।

অবশ্য নড়াইল জেলা বিএনপির সম্পাদক মনিরুল ইসলাম তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, খুব শীঘ্রই লোহাগড়া উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পদ প্রত্যাশী বেশ কয়েকজন নেতা এ প্রতিবেদককে বলেন, আমরা গোপন সূত্রে জানতে পেরেছি, দলের পরীক্ষিত ও ত্যাগী নেতাদের বাদ দিয়ে অবৈধ সুযোগ সুবিধা নিয়ে আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করার পায়তারা চলছে। শুধু তাই নয় , দলীয় যেসব নেতা-কর্মীরা হামলা-মামলার শিকার হয়েছেন, তাদের সাথে সম্পাদক কোন রকম যোগাযোগ রাখেন না, সেক্ষেত্রে বিগত সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত জোট প্রার্থী এ্যাডভোকেট ড. ফরিদুজ্জামান ফরহাদ মামলার শিকার দলীয় নেতা কর্মীদের জামিন সহ মামলা পরিচালনার ক্ষেত্রে অন্যান্য সহযোগিতা করে আসছেন । দলের ত্যাগী ও পরীক্ষিত নেতাদের নিয়ে আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ করা হবে- এমন প্রত্যাশা পদ প্রত্যাশী নেতাদের ।

(আরএম/এসপি/ডিসেম্বর ১৪, ২০২০)