তপু ঘোষাল, সাভার : মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণের বিরুদ্ধে সচেতনতার বার্তা নিয়ে বাংলার পথে প্রান্তরে ঘুরে বেড়াচ্ছেন কাওসার আলম সোহেল নামে এক তরুন। সামাজিক অবক্ষয় রোধে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করার পাশাপাশি তার স্বপ্ন বিস্তৃত সবুজ বাংলার। তাইতো তার হাতে গড়া স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন 'লাল সবুজ উন্নয়ন সংঘের' ব্যানারে প্রতিবছর দেশজুড়ে রোপণ করে চলেছেন লাখো গাছের চারা।

শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত লাল সবুজ উন্নয়ন সংঘের ব্যানারেই কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো গত ৭ জুলাই থেকে শুরু হয় বৃক্ষরোপণ অভিযান। এই করোনার মধ্যেও থেমে থাকে নি কাওসার, তিনি নিজে উপস্থিত থেকে এখন পর্যন্ত ৬৪ টি জেলায় বিনা মূল্যে শিক্ষার্থীদের হাতে এক লাখ এক হাজার ৪৫০ টি গাছের চারা তুলে দিয়েছেন তাঁর সংগঠন।

স্কুল-কলেজ বন্ধ থাকায় রাস্তাঘাট, খেলার মাঠ, এমনকি বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের গাছ দিচ্ছেন কাওসার আলমরা।
বুধবার (২৩ ডিসেম্বর) সাভার থানায় চত্বরে ছিলো ৬৪ জেলায় তাদের সমাপনী অনুষ্ঠান।

সকাল ১০ ঘটিকায় সমাপনী অনুষ্ঠানে গাছের চারা রোপণ করে কর্মসূচীর উদ্বোধন করেন সাভার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম ও সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ।

পরে অতিথি ও শিক্ষার্থীরা একহাতে গাছের চারা অন্যহাতে মাদক, দুর্নীতি ও ধর্ষণকে লাল কার্ড প্রদর্শন করে শপথ নেন। শপথ পাঠ করান লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল।
এসময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ শিক্ষার্থী ও পথচারীদের মধ্যে গাছের চারা তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোবিন্দ আচার্য, দৈনিক বাংলা ৭১ এর স্টাফ রিপোর্টার তপু ঘোষাল, লাল সবুজ উন্নয়ন সংঘের মনটরিং সেলের নির্বাহী প্রধান ইমরান হোসেন, সাভার শাখার সভাপতি মোঃ সাগর ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

জানা গেছে, ২০১৭ সাল থেকে প্রতিবছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিনা মূল্যে এক লাখ গাছের চারা বিতরণ করে আসছে লাল সবুজ উন্নয়ন সংঘ। মূলত শিক্ষার্থীদের হাতেই চারাগুলো তুলে দেওয়া হয়। চারা হাতে নিয়ে তাদের ইভ টিজিং, মাদক, আর ধর্ষণের বিরুদ্ধে শপথ করানো হয়।

একইসঙ্গে মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণকে প্রতীকী লাল কার্ড দেখিয়ে রুখে দেওয়ার আহ্বান জানানো হয়। অন্যদিকে বৃক্ষরোপণ আর দেশপ্রেমের মতো ইতিবাচক বিষয়গুলোকে সবুজ কার্ড দেখিয়ে স্বাগত জানান তারা।

প্রতিবছরই নানা কর্মসূচি হাতে নিচ্ছেন লাল সবুজ। ২০১১ সাল থেকে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চারু কারু প্রতিযোগিতা ও মাদকের বিরুদ্ধে বিভিন্ন খেলাধূলার আয়োজন করতেন। দিনে দিনে পরিসর বাড়তে থাকল। তারপর ২০১২ সাল থেকে যুক্ত হলো সবুজ দেশ গড়ার প্রত্যয়ে লাল সবুজের প্রচেষ্টা, সবুজ করবো দেশটা শ্লোগানে বৃক্ষরোপণ কর্মসূচী। বর্তমানে দেশের বিভিন্ন জেলায় লাল-সবুজ উন্নয়ন সংঘের কমিটি হয়েছে। সারা দেশে এই সংঘের সদস্যসংখ্যা এখন প্রায় তিন হাজার।

কাওসার আলম বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্যই হলো ভালো মানুষ গড়ে তোলা। আমরা প্রতিজন সদস্য যদি অন্তত ৫ জন করে মানুষকে মাদক ও বাল্যবিবাহ থেকে দূরে রাখতে পারি তাহলে বছরে ১৫ হাজার মানুষকে ভালো রাখতে পারবো আর এভাবে তারা নিজকে পরিবর্তন করে অন্যকে ভালো রাখবে এতেই সত্যিকার সেনার বাংলা গড়ে উঠবে। আমাদের এই কাজও সার্থক হবে। সবুজের গড়ে উঠবে সোনার বাংলা।

(ওএস/এসপি/ডিসেম্বর ২৩, ২০২০)