মাগুরা প্রতিনিধি : মাগুরা জেলার ৯টি অবৈধ ইট ভাটায় ৩৪ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে পৃথক ৪টি ভ্রাম্যমান আদালত।

পরিবেশের ছাড়পত্র ছাড়াই কৃষি জমি ব্যবহার, ব্যারেল চিমনি ও জ্বলানী কাঠের ব্যবহারসহ সরকারী অনুমোদন বিহিন অর্ধশত অবৈধ ইট ভাটার মধ্যে ৯ টিতে রবিবার জেলা প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর বিভিন্ন ধারায় এ জরিমানা করা হয়।

জরিমানাকৃত ভাটা গুলো হচ্ছে মাগুরা সদরের রিয়া ও শাপলা ব্রিকক্স। তাদের প্রত্যেককে ১ লক্ষ টাকা করে মোট ২ লক্ষ টাকা, শ্রীপুরে এসএবি ইটভাটাকে দেড় লক্ষ টাকা, মহম্মদপুরে নদী ব্রিকক্স কে ৫০ হাজার টাকা এবং শালিখা উপজেলায় বন্ধু ব্রিকক্স, পিয়াল ব্রিকক্স, তানিয়া ব্রিকক্স, মামুন ও চিত্রা ব্রিকক্স মোট ৫টি ইট ভাটায় মোট ৩০ লক্ষ ৫০ হাজার টাকা সর্বমোট ৩৪ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

মাগুরার জেলা প্রশাসক আশরাফুল আলম জানান, সদর উপজেলার সহকারী কমিশনার সাদ্দাম হোসেন, শ্রীপুরের সহকারী কমিশনার (ভূমি) হাসিনা মমতাজ, মহম্মদপুরের সহকারী কমিশনার (ভূমি) হরেকৃষ্ণ অধিকারী, শালিখার সহকারি কমিশনার (ভূমি) মোঃ মনিরুজ্জামান এর নেতৃত্বে পৃথক পৃথক ভাবে এ মোবাইল কোর্ট পরিচালিত হয়। অবৈধ ভাবে পরিচালিত জেলার অন্যান্য ইট ভাটার বিরুদ্ধেও পর্যায়ক্রমে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।

(ডিসি/এসপি/জানুয়ারি ০৪, ২০২১)